বন্যা প্রতিরোধে হাওরে নির্মিত হচ্ছে ৮০৩ কিলোমিটার বাঁধ

হাওর এলাকায় নির্মাণ করা হচ্ছে ৮০৩ কিলোমিটার বাঁধ। বন্যা প্রতিরোধে ৯৭৪টি বাঁধ নির্মাণের জন্য গঠিত প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) মাধ্যমে এসব বাঁধ নির্মাণ হচ্ছে।

গতকাল রোববার পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে ডেলটা প্ল্যানের অধীন বরিশাল, পটুয়াখালী, ভোলা, পিরোজপুর, বরগুনা ও ঝালকাঠি জেলায় ৪৯টি প্যাকেজের মাধ্যমে ২০৫ কিলোমিটারের অধিক স্থানে নদী খননের অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করা হয়। এছাড়া সেপ্টেম্বরের আগ পর্যন্ত প্রায় ১১৭ কিলোমিটার বাঁধ মেরামতের প্রতিবেদনও উপস্থাপন করা হয়। সংসদীয় কমিটি চলমান প্রকল্পগুলোর কাজ দ্রুততম সময়ে সম্পন্ন করা, নদীভাঙন রোধে টেকসই বাঁধ নির্মাণ এবং মেরামতের কাজ দ্রুত শেষ করার সুপারিশ করেছে।

রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে গতকালের বৈঠকে পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও কমিটির সদস্য জাহিদ ফারুক, পানিসম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী ও কমিটির সদস্য একেএম এনামুল হক শামীম, কমিটির সদস্য মো. আফজাল হোসেন, সামশুল হক চৌধুরী, মো. নজরুল ইসলাম, মো. ফরিদুল হক খান ও নুরুন্নবী চৌধুরী অংশ নেন।

উল্লেখ্য, সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ কিশোরগঞ্জ, নেত্রকোনা ও ব্রাহ্মণবাড়িয়া-এই সাতটি জেলা হাওর অঞ্চল নামে পরিচিত। এসব জেলায় ৩৭৩টি হাওর রয়েছে। জীববৈচিত্র্যপূর্ণ হাওর এলাকায় জমির পরিমাণ ১৯ দশমিক ৯ লাখ হেক্টর, যেখানে দুই কোটির বেশি মানুষের বাস।

Check Also

করোনায় দেশে আরো ২৩৯ মৃত্যু, শনাক্ত ১৫২৭১

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ২৩৯ জন। তাদের নিয়ে সরকারি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *