আজ শুভ মহালয়া, দেবীপক্ষের শুরু

আজ (বৃহস্পতিবার) শুভ মহালয়া। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের পূণ্যলগ্ন শুরু। হিসাব অনুযায়ী, এদিন থেকেই শুরু দেবীপক্ষের।

পুরাণ মতে, এদিন দেবী দুর্গার আবির্ভাব ঘটে। মহালয়া মানেই আর ৬ দিন পর শুরু মায়ের পূজার। হিসাব মতে মহালয়া থেকে দুর্গাপূজার আগমনী ধ্বনি শুনতে পাওয়া গেলেও এবার ৬ দিন পরে পূজা অনুষ্ঠিত হবে না। আশ্বিন মাস মল (মলিন) মাস হওয়ার কারণে এবার দুর্গাপূজা শুরু হবে।

শ্রী শ্রী চণ্ডীপাঠের মধ্য দিয়ে দেবী দুর্গার আবাহনই মহালয়া হিসেবে পরিচিত। শারদীয় দুর্গাপূজার একটি গুরুত্বপর্ণ অনুষঙ্গ হলো এই মহালয়া। এই বছরের পুজো অন্যান্য বছরের মতো নয়।

পুরান মতে, মহালয়ার দিনে দেবী দুর্গা মহিষাসুর বধের দায়িত্ব পান। শিবের বর অনুযায়ী কোনো মানুষ বা দেবতা কখনো মহিষাসুরকে হত্যা করতে পারবে না। ফলত অসীম ক্ষমতাশালী মহিষাসুর দেবতাদের স্বর্গ থেকে বিতাড়িত করে এবং বিশ্বব্রহ্মাণ্ডের অধীশ্বর হতে চায়।

সংশ্লিষ্টরা জানান, করোনা মহামারির কারণে এবার দুর্গাপূজার বাজনা তেমন না বাজলেও স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে আগামী ২২ অক্টোবর পূজা শুরু হবে। পাঁচ দিনব্যাপী এই উৎসব শেষ হবে ২৬ অক্টোবর। দেবী দুর্গা এবার পিতৃগৃহে আসবেন দোলায়, আর ফিরে যাবেন গজে।

মহালয়া উপলক্ষেও থাকছে করোনা স্বাস্থ্যবিধি মেনে আয়োজন। দশভুজা শক্তিরূপী মা দুর্গা প্রতিটি মণ্ডপে অবস্থান করবেন। সে লক্ষ্যে প্রতিটি মণ্ডপে আজ ভোর ৬টা থেকে চণ্ডিপাঠ আর অমাবস্যায় হৃদয়ে নাচন তুলে ঢাকে পড়বে কাঠি।

সারা দেশে প্রায় ৩২ হাজার মণ্ডপে সকাল ৬টায় মহালয়ার ঘট স্থাপন ও সকাল ৯টায় বিশেষ পূজা অনুষ্ঠিত হবে।

মহালয়া উপলক্ষে রাজধানী ঢাকাসহ সারা দেশে বিভিন্ন মন্দির ও পূজা কমিটি বিভিন্ন কর্মসূচি পালন করবে। মহানগর সর্বজনীন পূজা কমিটির উদ্যোগে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে নেওয়া হয়েছে বিভিন্ন কর্মসূচি। সকাল ৬টায় ঢাকেশ্বরী মন্দির প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে মহালয়ার ঘট স্থাপন, সকাল ৯টায় চণ্ডিপাঠ ও সকাল ১১টা পর্যন্ত বিশেষ পূজা। রামকৃষ্ণ মিশন ও মঠ মন্দিরেও থাকছে এমন আয়োজন।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, সিদ্ধেশ্বরী মন্দির, রমনা কালীমন্দির, স্বামীবাগের শ্রীশ্রী লোকনাথ ব্রহ্মচারী আশ্রম ও মন্দির, রামসীতা মন্দির, জয়কালী মন্দিরসহ বিভিন্ন পূজামণ্ডপে চণ্ডিপাঠ, ধর্মীয় ভক্তিমূলক গানের অনুষ্ঠান হবে।

আগত ভক্ত ও অতিথিদের মধ্যে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে প্রসাদ বিতরণ করা হবে বলে আয়োজকরা জানিয়েছেন।

Check Also

বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী আজ

প্রতিবেদক: সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *