করোনা চিকিৎসার ওষুধ বিক্রির অনুমোদন রাশিয়ায়

করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য একটি ওষুধ ফার্মেসিতে বিক্রির অনুমোদন দিয়েছে রাশিয়া। করোনার হালকা লক্ষণ রয়েছে এমন রোগীদের জন্য চিকিৎসকরা ব্যবস্থাপত্রে করোনাভির নামের এই ওষুধটি লিখতে পারবেন।

শুক্রবার ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান আর-ফার্ম এ তথ্য জানিয়েছে। আগামী সপ্তাহ থেকে এটি ওষুধের দোকানগুলোতে বিক্রি শুরু হবে।

গত মে মাসে জাপানের ফ্যাভিপিরাভিরের ওপর ভিত্তি করে করোনাভির ও অ্যাভিফ্যাভির নামের দুটি ওষুধের ক্লিনিক্যাল ট্রায়ালের ঘোষণা দিয়েছিল রাশিয়া।

শুক্রবার আর-ফার্ম জানিয়েছে, করোনাভিরের তৃতীয় ধাপের ট্রায়ালে ১৬৮ জন রোগী অংশ নিয়েছিলেন। ট্রায়াল শেষ হওয়ার পর এর অনুমোদন দেওয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, একটি সরকারি রেজিস্টারে দেখা গেছে গত জুলাইয়ে হাসপাতালে ব্যবহারের জন্য প্রথম করোনাভিরের অনুমোদন দেওয়া হয়েছিল। এর আগের মাসে অর্থাৎ জুনে হাসপাতালে করোনা আক্রান্তদের চিকিৎসায় অ্যাভিফ্যাভিরের ব্যবহার শুরু হয়েছিল। তবে এই ওষুধটি এখনো ওষুধের দোকানগুলোতে সরবরাহ শুরু হয়নি।

Check Also

টাইমের ১০০ প্রভাবশালীর তালিকায় মোদি-মমতা-বারাদার

ডেস্ক: যুক্তরাষ্ট্রভিত্তিক টাইম ম্যাগাজিনের করা বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় স্থান করে নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *