পার্টটাইম ভিক্ষা করায় সৌদিতে ৪৫০ ভারতীয় আটক

কাজের পাশাপাশি সৌদি আরবের বিভিন্ন এলাকায় ভিক্ষা করছে ভারতীয়রা। এদেরকে ধরতে বিশেষ অভিযান চালিয়েছে সৌদি পুলিশ। এরইমধ্যে ৪৫০জন ভারতীয় ভিক্ষুককে আটক করে জেল হাজতে নেয়া হয়েছে।

জানা গেছে, এসব শ্রমিক মূলত ভারতের অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র, বিহার, দিল্লি, রাজস্থান এবং কর্ণাটক রাজ্য থেকে সৌদি আরবে গিয়েছেন। এই শ্রমিকদের ওয়ার্ক পারমিটের (কাজ করার অনুমতি পত্র) মেয়াদ এখন শেষ হয়ে গেছে। তাই তারা ভিক্ষায় জড়িয়ে পড়েছে। আবার অনেক ভারতীয় চাকরি থাকা স্বত্ত্বেও বাড়তি আয়ের জন্য ভিক্ষাকেই বেছে নিয়েছে।

আটকদের জেলে নেয়ার একটি ভিডিও ভাইরাল হয়েছে বলে জানিয়েছে টাইম অব ইন্ডিয়া। সেখানে দেখা যায়, শ্রমিকদের জেদ্দার শুমাইসি’র একটি জেলে নিয়ে যাওয়া হচ্ছে। শ্রমিকদের মধ্যে ৩৯ জন উত্তরপ্রদেশ, ১০ জন বিহার, ৫ জন তেলঙ্গানার। বাকিদের বিষয়ে বিস্তারিত তথ্য এখনো জানা যায়নি।

শ্রমিকদের দাবি, তারা কোনো অপরাধের সঙ্গে যুক্ত নন। বেকারত্ব এবং কাজের অনুমতিপত্র না থাকায় খাদ্যের অভাবে তারা ভিক্ষা করতে হচ্ছে।

করোনাভাইরাসের জেরে পুরো বিশ্বেই বেকারত্ব আর দারিদ্রতা বেড়েছে। ব্যাতিক্রম নয় সৌদি আরবও। দেশটিতে অবস্থান করা বিদেশি শ্রমিকরা বেশি বিপাকে পড়েছেন। বিশেষ করে ভারতসহ দক্ষিণ এশিয়া থেকে দেশটিতে রুটি-রুজির সন্ধানে যাওয়া মানুষেরা। তবে অনেক ভারতীয় শ্রমিকের চাকরি থাকা স্বত্ত্বেও ভিক্ষা করার বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার জন্ম দিয়েছে।

Check Also

দেশে ৩ কোটি ৫৮ লাখ ৩৪ হাজার ১১৫ ডোজ টিকার প্রয়োগ

প্রতিবেদক: দেশে এ পর্যন্ত ৩ কোটি ৫৮ লাখ ৩৪ হাজার ১১৫ ডোজ করোনা টিকার প্রয়োগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *