হিউম্যানিটি ফার্স্টের সিলভার জুবিলী উদযাপন

 
বিশ্বব্যাপী হিউম্যানিটি ফার্স্ট দীর্ঘ ২৫ বছর ধরে আর্তমানবতার সেবা করে আসছে। সেবার ২৫ বছর পূর্তি উপলক্ষ্যে শনিবার বিকাল ৫টায় ঢাকার বকশী বাজারস্থ আহমদিয়া মুসলিম জামাত, বাংলাদেশের কেন্দ্রীয় কার্যালয়ে পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠান শুরু হয় পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে। এতে বাংলাদেশের হিউম্যানিটি ফার্স্টের বিভিন্ন সেবামূলক কার্যক্রম তুলে ধরে বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ ও বাংলাদেশের সিনিয়র স্থপতি অধ্যাপক মীর মোবাশ্বের আলী, বাংলাদেশ ডাক বিভাগের প্রাক্তন মহাপরিচালক জনাব মোবাশ্বেরুর রহমান, বিশিষ্ট উদ্যোক্তা জনাব বশির আফজাল খান চৌধুরী, হিউম্যানিটি ফার্স্ট বাংলাদেশের উপদেষ্টা আলহাজ্জ আহমদ তবশির চৌধুরী, হিউম্যানিটি ফার্স্ট বাংলাদেশের নির্বাহী পরিচালক মোহাম্মদ ইউনুস আলী এবং আহমদিয়া মুসলিম জামাত বাংলাদেশের জাতীয় আমির আলহাজ্জ মাওলানা আব্দুল আউয়াল খান চৌধুরী। শেষে নীরব দোয়ার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।
করোনা পরিস্থিতির কারণে বেশি লোক সমাগম না করে অনুষ্ঠানটি ওয়েব স্ট্রিমিংয়ের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয়।
হিউম্যানিটি ফার্স্ট- অলাভজনক মানবিক সেবামূলক একটি সংস্থা, এটি বিশ্বের ৫৮টি দেশে বিভিন্ন সেবামূলক কাজ করে যাচ্ছে। হিউম্যানিটি ফার্স্ট এমন একটি সেবামূলক সংস্থা যা জাতি, ধর্ম, বর্ণ, গোষ্ঠি নির্বিশেষে সবার সেবায় এগিয়ে আসে। এ সংগঠনটি যুক্তরাজ্যের লন্ডনে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ১৯৯৫ সালে এটি সরকারিভাবে নিবন্ধিত হয়।
এ সংস্থা ২০০৭ সালের সিডরে ক্ষতিগ্রস্থ পটুয়াখালীর উপকূলীয় অঞ্চলে আশ্রয়কেন্দ্র স্থাপনের মাধ্যমে ব্যাপক সেবা মূলক কার্যক্রম পরিচালনা করে। এছাড়া ২০০৯ সালে ঘূর্ণিঝড় আইলার পরপরই হিউম্যানিটি ফার্স্ট বাংলাদেশের স্বেচ্ছাসেবীরা শুকনো খাবার এবং ঘর বানানোর সামগ্রী ক্ষতিগ্রস্থ লোকদের কাছে পৌঁছে দেয়, একই সাথে ক্ষতিগ্রস্থদের প্রাথমিক স্বাস্থ্য সেবা দেওয়ার লক্ষ্যে মেডিকেল ক্যাম্প স্থাপন করা হয়।
রোহিঙ্গা শরণার্থীদের মাঝে বিভিন্ন সেবামূলক কার্যক্রম পরিচালনা করে হিউম্যানিটি ফার্স্ট। বাংলাদেশ সেনাবাহিনীর সহযোগিতায় শরণার্থীদের মাঝে রান্না করা খাবার সরবরাহ, মোবাইল টয়লেট স্থাপন এবং বিনামূল্যে মেডিকেল ক্যাম্পের ব্যবস্থা করা হয়। একইভাবে করোনা পরিস্থিতিতে দেশের বিভিন্ন স্থানে খেটে খাওয়া ও দরিদ্রদের মাঝে শুকনো খাবার বিতরণ কার্যক্রম পরিচালনা করে আসছে এ সংস্থা। এছাড়াও হিউম্যানিটি ফার্স্ট বাংলাদেশ নিয়মিতভাবে গরীব-অসহায়দের মাঝে খাদ্য সহায়তা, শীতের সময় গরম পোশাক বিতরণ সহ বিভিন্ন সেবা মূলক কাজ করে থাকে।

Check Also

২২ কোম্পানির আওতায় আসছে রাজধানীর গণপরিবহন

যানজট নিরসন এবং গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে রাজধানীর ৪২টি রুটে ২২ কোম্পানির মাধ্যমে বাস চালানোর পরিকল্পনার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *