৬ মাস পর খুলল তাজমহলের দরজা

ঢাকা : করোনাভাইরাস মহামারির কারণে ভারতে ছয় মাস বন্ধ থাকার পর খুলে দেয়া হয়েছে তাজমহলের দরজা। করোনা সংক্রমণ রোধে মার্চে দেশব্যাপী কঠোর লকডাউন আরোপের ফলে নির্মাণের পর সবচেয়ে দীর্ঘদিনের জন্য বন্ধ হয়ে গিয়েছিল তাজমহল দর্শন।

এখন প্রতিদিন পাঁচ হাজার দর্শনার্থী তাজমহল দেখতে যেতে পারবেন এবং সেখানে নেয়া হয়েছে কোভিড-১৯ থেকে সুরক্ষার ব্যবস্থা, খবর বিবিসি।

তাজমহল বিশ্বের অন্যতম পর্যটনকেন্দ্র। সেখানে মহামারির আগে প্রতিদিন ৭০ হাজারের মতো মানুষের সমাগম হত।

মোগল সম্রাট শাহজাহান তার সম্রাজ্ঞী মোমতাজ মহলের স্মৃতির স্মরণে সতের শ শতকে মার্বেল পাথরের এ স্থাপনা নির্মাণ করেন। আগ্রা শহরে বন্যার কারণে এটি সর্বশেষ দর্শনার্থীদের জন্য স্বল্প সময় বন্ধ ছিল ১৯৭৮ সালে। তার আগে ১৯৭১ সালে যুদ্ধের সময় এ স্থাপনা কিছু দিন বন্ধ ছিল।

এখন তাজমহল দর্শনের সময় সেলফি তোলা যাবে, তবে দলবদ্ধভাবে ছবি নেয়া যাবে না।

তাজমহল খুলে দেয়ার সময় উপস্থিত থাকা স্থানীয় সাংবাদিক যোগেশ কুমার সিং বিবিসিকে বলেন, সকাল ৮টায় দরজা খুলে দেয়ার আগে পুরো প্রাঙ্গণ জীবাণুমুক্ত করা হয় এবং সেখানকার সব কর্মীকে মাস্ক ও ফেইস শিল্ড পরা দেখা গেছে।

কর্তৃপক্ষ জানায়, প্রবেশের সময় দর্শনার্থীদের শরীরের তাপমাত্রা মাপা হবে এবং তাদের টিকিট কেনার জন্য ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা ব্যবহার করতে বলা হচ্ছে। সেই সাথে তাদের যথাযথভাবে সামাজিক দূরত্ব মেনে চলার নির্দেশ দেয়া হয়েছে।

Check Also

টাইমের ১০০ প্রভাবশালীর তালিকায় মোদি-মমতা-বারাদার

ডেস্ক: যুক্তরাষ্ট্রভিত্তিক টাইম ম্যাগাজিনের করা বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় স্থান করে নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *