বিশ্বের ধনী দশ ড্রাইভার

রেসিং কার প্রতিযোগিতার জনপ্রিয়তা বাংলাদেশে খুব একটা না থাকলেও, বিশ্বে এর চাহিদা অনেক। এমনকি স্পোর্টস চ্যানেলগুলোতেও এ খেলার আধিপত্য রয়েছে। অনেকের মনে প্রশ্ন, রেসিং কার খেলোয়াড়দের আয় কেমন? তাদের অনেকেই মিলিয়ন ডলারের মালিক।

নিজের যোগ্যতার বলে বিশ্বের দশজন ধনী ড্রাইভারের তালিকায় নাম লিখিয়েছেন তারা। তাদের আয়ের উৎস গাড়ি। গাড়ি চালানোর নৈপুণ্যতা দিয়ে শীর্ষদের তালিকায় নাম লিখিয়েছেন তারা।

রেসিং কারের সবচেয়ে ধনী দশজন ড্রাইভারকে নিয়ে এই আয়োজন-

মাইকেল স্কুমাখার

সাতবার মোটর রেসিংয়ের ফর্মুলা ওয়ান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জয়ী মাইকেল শুমাখার ১৯৬৯ সালের ৩ জানুয়ারি জার্মানিতে জন্ম নেন।

মাইকেল স্কুমাখার

মাইকেল স্কুমাখার

খেলাধুলার ইতিহাসে তিনিই এখন পযন্ত সবচেয়ে সফল ড্রাইভার। তার মোট সম্পত্তির পরিমাণ ৮০০ মিলিয়ন ডলার। এর জন্যই তিনি পৃথিবীর সবচেয়ে ধনী ড্রাইভারদের মধ্যে অন্যতম।

লুইস হ্যামিল্টন

ব্রিটেনের সবচেয়ে ধনী তরুণ ক্রীড়াবিদ হলেন মার্সিডিজ ড্রাইভার লুইস হ্যামিল্টন। হ্যামিল্টন এই মুহূর্তে বিশ্বসেরা না হলেও এফ ওয়ান  ড্রাইভার।

লুইস হ্যামিল্টন

লুইস হ্যামিল্টন

হ্যামিল্টনের মোট মূল্য ২৮০ মিলিয়ন ডলার। যা একজন ক্রীড়াবিদের জন্য অবাক করার মতো। তরুণ খেলোয়ারের সঙ্গে লওরিয়াল, মনস্টার এনার্জি, রিবোক এবং সান্টান্দারের সঙ্গে চুক্তি রয়েছে।

ফার্নান্দো আলোনসো

মাত্র তিন বছর বয়সে অ্যালোনসো গো-কার্ট রেসিং শুরু করেছিলেন। মনে হয় রেসের জন্যই তার জন্ম হয়েছিল। ফার্নান্দো আলোনসো সর্বকালের সর্বকনিষ্ঠ এফ ওয়ান চ্যাম্পিয়ন হওয়ার পর ২০০০ এর দশকে বিখ্যাত হয়েছিলেন।

ফার্নান্দো আলোনসো

ফার্নান্দো আলোনসো

অ্যালোনসোর মোট আনুমানিক মূল্য ২২০ মিলিয়ন ডলার। বেতনের দিক দিয়ে তিনি বিশ্বে সর্বাধিক বেতনের অ্যাথলেট।

কিমি রাইককোনেন

২০০১ সালে দৌড় শুরু করে বেশ দ্রুত সাফল্য পেয়েছেন কিমি রায়ককোনেন। তিনি ছিলেন অ্যালোনসো ও শুমাচারের পক্ষে শক্ত প্রতিদ্বন্দ্বী।

কিমি রাইককোনেন

কিমি রাইককোনেন

তার ডাকনাম আইসম্যান। ফেরারিসহ এই ফিনিশ ড্রাইভারকে ২০০৯ সালে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ-বেতনের অ্যাথলিটের নাম দেয়া হয়েছিল।

আলেন প্রস্ট

চারবারের ফর্মুলা ওয়ান ড্রাইভারস চ্যাম্পিয়ন, অ্যালেন প্রস্ট এখন পর্যন্ত অন্যতম সেরা রেসিং ড্রাইভার। ফরাসি এই খেলোয়ার কিংবদন্তি হিসাবে বিবেচিত।

আলেন প্রস্ট

আলেন প্রস্ট

৫১ বছর বয়সের সবচেয়ে ধনী ফর্মুলা ওয়ান চালকের মধ্যে অন্যতম তিনি। যার আনুমানিক ১৮৫ মিলিয়ন ডলার।

এডি ইরভিন

দশ বছরের স্পেলসহ ১৯৯০ এর দশকে উত্তর আইরিশ রেসার এডি ইরভিন ফর্মুলা ওয়ানের ড্রাইভার ছিলেন। তিনি জর্ডান, ফেরারী এবং জাগুয়ারের মতো গাড়ি চালাতেন তিনি।

এডি ইরভিন

এডি ইরভিন

অবসর গ্রহণের পর তিনি একটি সম্পত্তি বিকাশকারী এবং বিনিয়োগকারী হয়ে ওঠেন। ফ্লোরিডায় সমুদ্র সৈকত ঘরগুলি, ক্যারিবিয়ান অঞ্চলে একটি বিলাসবহুল কমপ্লেক্স এবং একটি m 18m সুপারিয়াচট তার সর্বাধিক মূল্যবান সম্পদের মধ্যে রয়েছে।

জেনসন বাটন

ব্রাউন জিপির হয়ে ২০০৯ ওয়ার্ল্ড ড্রাইভার চ্যাম্পিয়নশিপ জিতেন বাটন। অবসর গ্রহণের পরও ২০১৭ সালে মোনাকো জিপির হয়ে চ্যাম্পিয়নশিপ জিতেন।

জেনসন বাটন

জেনসন বাটন

বাটনের আনুমানিক মূল্য ১০৫ মিলিয়ন ডলার এবং তিনি মন্টে কার্লোতে মুরিয়াযুক্ত একটি ৭২ ফুট ইয়টের মালিক।

ডেভিড কোল্টহার্ড

১৩ টি গ্র্যান্ড প্রিক্স শিরোপা জিতে এখন পর্যন্ত অন্যতম সেরা ব্রিটিশ এফ ওয়ান ড্রাইভার ডেভিড কোল্টহার্ড। স্কটসম্যান ডেভিড কল্টহার্ডের দীর্ঘ ক্যারিয়ার তাকে প্রচুর অর্থোপার্জনে সক্ষম করেছে।

ডেভিড কোল্টহার্ড

ডেভিড কোল্টহার্ড

২০০৯ সালে রেসিংয়ের অবসর নেয়ার পর থেকে কুলহার্ট বিবিসি’র এফ ওয়ান উপস্থাপকদের দলেও রয়েছেন। লন্ডন, সুইজারল্যান্ড এবং মোনাকোতেও তার সম্পত্তি এবং হোটেল রয়েছে।

সেবাস্তিয়ান ভেটেল

এই মুহূর্তে বিশ্বে সর্বাধিক অর্থ প্রদান করা এফ ওয়ান ড্রাইভার সেবাস্তিয়ান ভেটেল। এক বছরে ৫০ মিলিয়ন ডলার করে মোট তিন বছরের চুক্তিবদ্ধ বিশ্ব খেলাধুলায় সর্বাধিক বেতনের খেলোয়ার তিনি।

সেবাস্তিয়ান ভেটেল

সেবাস্তিয়ান ভেটেল

তবে তিনি এখনো বিশ্বের সবচেয়ে ধনী চালক নন, এজন্যই এই র‌্যাঙ্কিংয়ের নবম স্থানে রয়েছেন।

নিকো রোজবার্গ

লুইস হ্যামিল্টনের মার্সিডিজ সতীর্থ রোজবার্গ তার প্রথম বিশ্ব চ্যাম্পিয়নশিপ জয়ের মাত্র কয়েকদিন পর অবসর নিয়েছিলেন। এরপরও তিনি এখন পর্যন্ত ধনীতম এফ ওয়ান ড্রাইভারের শীর্ষ দশ তালিকায় আছেন।

নিকো রোজবার্গ

নিকো রোজবার্গ

জার্মান এই রেসারের মোট সম্পদ ৩০ মিলিয়ন ডলার এবং বিশ্বের সেরা ড্রাইভারদের মধ্যেও তার জায়গাটি সুরক্ষিত।

Check Also

৩৬ দল, গ্রুপ পর্ব নেই, বৃহস্পতিবারে ম্যাচ… আর কী পাল্টালো চ্যাম্পিয়নস লিগে?

গত শুক্রবার উয়েফা প্রতিযোগিতা কমিটির প্রস্তাবনা পাঠানো পরপরই নিশ্চিত হয়ে গিয়েছিল বড় পরিবর্তন আসছে চ্যাম্পিয়নস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *