বিধিমালা লঙ্ঘন করায় রাহুল-প্রিয়াঙ্কার বিরুদ্ধে মামলা

নিষেধাজ্ঞা না মেনে জনসমাবেশ করায় ভারতের বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী ও তার বোন প্রিয়াঙ্কা গান্ধীর নামে মামলা করেছে উত্তরপ্রদেশ পুলিশ। বৃহস্পতিবার (১ অক্টোবর) পুলিশের হাতে আটক হওয়ার কয়েক ঘণ্টার পর তাদের নামে মামলাটি করে পুলিশ। উত্তরপ্রদেশের গৌতম বুদ্ধ নগরের ইকোটেক ওয়ান পুলিশ স্টেশনে করা মামলাটিতে দলটির আরও দেড় শতাধিক নেতা-সমর্থককে আসামি করা হয়েছে। খবর এনডিটিভির।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, সরকারি বিধিমালা লঙ্ঘন করে বৃহৎ জনসমাবেশ করায় ভারতের মহামারি আইনে রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধীর নামে মামলা দেয়া হয়েছে।

সম্প্রতি দেশটির উত্তরাঞ্চলীয় রাজ্যের হাথ্রাসে গণধর্ষণের শিকার হয়ে মারাত্মভাবে অসুস্থ হন দলিত সম্প্রদায়ের এক নারী। গুরুতর অসুস্থ অবস্থায় তাকে দিল্লির একটি হাসপাতালে ভর্তি করা হয়। ১৪ দিন চিকিৎসাধীন থাকার পর গত মঙ্গলবার তিনি মারা যান। ওইদিন রাতেই তড়িঘড়ি করে তার শেষকৃত্যানুষ্ঠান সম্পন্ন করে পুলিশ। তার মৃত্যুর পরই ভারতজুড়ে ক্ষোভ ছড়িয়ে পরে। যা ধীরে ধীরে বিক্ষোভে রূপ নেয়।

কংগ্রেস নেতাদের রোড মার্চের খবরে করোনাকে ইস্যু বানিয়ে জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে উত্তর প্রদেশে পুলিশ। জারি করা হয় ১৪৪ ধারা। রাজ্যের প্রবেশ পথে দেয়া হয় ব্যারিকেড। গণধর্ষণের পর চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া দলিত নারীর পরিবারের সঙ্গে সাক্ষাতের উদ্দেশে গতকাল সেখানে যাওয়ার পথে আটক করা হয় কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী।

রাহুল গান্ধী অভিযোগ করে বলেন, দিল্লি থেকে উত্তরপ্রদেশে ওই তরুণীর পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে যাওয়ার সময় উত্তরপ্রদেশ পুলিশ গতিরোধ করে গাড়িবহর আটকে দেয়। এ ঘটনার প্রতিবাদে দলের নেতাকর্মীরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ শুরু করলে পুলিশ লাঠিচার্জ করে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা যায়, কংগ্রেস নেতা রাহুল গান্ধী পুলিশের সঙ্গে বাগবিতণ্ডায় জড়িয়েছেন। ভিডিওতে পুলিশ সদস্যদের উদ্দেশ্যে রাহুল গান্ধীকে বলতে শোনা যায়, আমাকে কেন আটক করছেন? আমাকে আটকের কারণ কি? গণমাধ্যমের কাছে পরিষ্কার করুন।

তখন পুলিশের এক সদস্যকে বলতে শোনা যায়, সরকারি বিধির ১৮৮ ধারা লঙ্ঘনের দায়ে আটক করা হচ্ছে। ভিডিওতে দেখা যায়, পথরোধকারী পুলিশ সদস্যদের প্রতিরোধের চেষ্টা করছেন রাহুল গান্ধী। পরে ধাক্কাধাক্কির একপর্যায়ে মাটিতে পড়ে যান কংগ্রেসের অন্যতম এই নেতা। কিছু সময় আটকে রাখার পর রাহুল ও তার বোন প্রিয়াঙ্কাকে ছেড়ে দেয় উত্তর প্রদেশের পুলিশ।

Check Also

ভূমধ্যসাগরে নৌকাডুবে ১৭ বাংলাদেশি নিহত

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকা ডুবে কমপক্ষে ১৭ বাংলাদেশির মৃত্যু হয়েছে। এছাড়া জীবিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *