ভাসানচর পরিদর্শনে অনুমতি দেয়ার আহ্বান হিউম্যান রাইটস ওয়াচের

রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরিত করার পূর্বে জাতিসংঘের প্রতিনিধিদের সেখানে যাওয়ার অনুমতি দেয়ার আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ।

এ নিয়ে বৃহস্পতিবার একটি বিবৃতি দিয়েছে সংস্থাটি। এতে রোহিঙ্গা শরণার্থীদের স্থানান্তরিত করার পূর্বে প্রস্তুতি, বাসযোগ্যতা এবং দ্বীপের সুরক্ষার বিষয়গুলো জাতিসংঘ ও স্বাধীন বিশেষজ্ঞদের থেকে নিশ্চিত করার কথা বলা হয়েছে। নিউ ইয়র্কভিত্তিক সংস্থাটি বলছে, রোহিঙ্গাদের স্থানান্তরিত করার যে কোনো প্রক্রিয়া সম্পর্কে তাদের পুরপুরি জানাতে হবে এবং তাদের স্বেচ্ছায় এ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এর আগে দ্বীপের সবধরনের মূল্যায়ন সম্পন্ন করে নিতে হবে।

এতে বলা হয়, জাতিসংঘ এবং মানবাধিকার বিশেষজ্ঞদের উদ্বেগ উপেক্ষা করেই বাংলাদেশ সরকার সেপ্টেম্বর মাসে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরিত করতে একটি কমিটি গঠন করেছে। রোহিঙ্গাদের একটি দলকে ভাসানচরের সর্বশেষ অবস্থা দেখাতে নিয়ে আসা হয়েছিল। এর কয়েক সপ্তাহের মাথায় এমন বিবৃতি দিলো হিউম্যান রাইটস ওয়াচ।

সংস্থাটি জানিয়েছে, এ বছরের প্রথম দিকে সাগর থেকে উদ্ধার করা ৩০০ রোহিঙ্গাকে ভাসান চরে এনে রাখা হয়েছে। গত ২১ সেপ্টেম্বর থেকে তারা তাদেরকে কক্সবাজার রোহিঙ্গা শিবিরে ফেরত নেয়ার দাবিতে অনশন শুরু করেছে।

হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া অঞ্চলের পরিচালক ব্রাড এডামস বলেন, মিয়ানমার থেকে রোহিঙ্গা উদ্বাস্তুদের আশ্রয় দেয়ায় প্রশংসিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু এখন তার সরকার রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুদের ভাসানচরে আটকে রাখছে। যদি জাতিসংঘের বিশেষজ্ঞরা নিশ্চিত করেন যে, দ্বীপটি নিরাপদ ও বাসযোগ্য এবং সেখানে শরনার্থীদের অধিকার নিশ্চিত করা হবে তাহলে ইচ্ছুক রোহিঙ্গাদের ওই দ্বীপে নিয়ে যাওয়া যাবে।

Check Also

বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত

হাজারো মুসল্লির উপস্থিতিতে আমিন আমিন ধ্বনিতে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের প্রথম জামাত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *