তিন মাসের মধ্যে পাওয়া যাবে যুক্তরাজ্যে করোনার ভ্যাকসিন!

ঢাকা: আগামী তিন মাসের মধ্যে যুক্তরাজ্যে করোনাভাইরাসের ভ্যাকসিন পাওয়া যাবে বলে দেশটির বিজ্ঞানীরা আভাস দিয়েছেন। অক্সফোর্ডের টিকা নিয়ে কাজ করা বিজ্ঞানীরা আশা করছেন, দেশটির সংশ্লিষ্ট বিভাগ ২০২১ সালের আগেই এটির অনুমোদন দেবে। খবর রয়টার্সের।

যুক্তরাজ্যে কোভিড-১৯ প্রতিরোধমূলক কর্মসূচির আওতায় শিশুদের বাদ রেখে টিকা কর্মসূচি চালানো হবে। বিশেষজ্ঞদের ধারণার চেয়েও দ্রুত এ কর্মসূচি শুরু হবে।

স্বাস্থ্য কর্মকর্তারা আশা করছেন, এ কর্মসূচির আওতায় ছয় মাসের মধ্যেই প্রত্যেক প্রাপ্তবয়স্ক নাগরিক এক ডোজ করোনার টিকা পেতে পারেন।

ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি (ইএমএ) বলেছে, তারা রিয়েল টাইমে অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ডের সম্ভাব্য টিকাটির পর্যালোচনা শুরু করবে। ইউরোপ অঞ্চলে দ্রুত টিকা অনুমোদনের প্রক্রিয়া হিসেবে এ ধরনের উদ্যোগ প্রথম নেয়া হচ্ছে।

অক্সফোর্ডের পরীক্ষামূলক এই টিকা এখন পর্যন্ত সবচেয়ে অগ্রগামী হিসেবে বিবেচনা করা হয়। করোনা সংক্রমণের পর থেকে মহামারী থেকে রক্ষা পেতে টিকাকেই ভরসা মানছেন বিশেষজ্ঞরা। কার্যকর ও সফল টিকার দৌঁড়ে এগিয়ে রয়েছে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার টিকাটি।

অবশ্য গত মাসে অক্সফোর্ডের করোনার টিকা পরীক্ষা সাময়িক বন্ধ হয়ে গিয়েছিল। টিকায় এক স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকাকে চূড়ান্ত ধাপে থাকা পরীক্ষা বন্ধ করতে হয়েছিল। তবে গবেষকেরা বলেন, ওই অসুস্থতা টিকা সংক্রান্ত ছিল না।

টিকার বিস্তৃত পরীক্ষায় আরও বেশি স্বাস্থ্যকর্মীদের যুক্ত করার পরিকল্পনা করছে সরকার। এর মধ্যে টিকাদান কেন্দ্র স্থাপন ও সামরিক বাহিনীর সাহায্যের কথাও ভাবা হচ্ছে।

Check Also

ভূমধ্যসাগরে নৌকাডুবে ১৭ বাংলাদেশি নিহত

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকা ডুবে কমপক্ষে ১৭ বাংলাদেশির মৃত্যু হয়েছে। এছাড়া জীবিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *