ডিএনসিসির সড়ক নিরাপত্তায় ৩২০ কোটি টাকার প্রকল্প

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন(ডিএনসিসি) এলাকার ট্রাফিক অবকাঠামো উন্নয়নসহ সড়ক নিরাপত্তায় প্রায় ৩২০ কোটি টাকার একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে সরকার।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির(একনেক) এক বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

প্রকল্পের বিষয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) অতি গুরুত্বপূর্ণ প্রধান সড়কগুলো পরিকল্পিতভাবে উন্নয়নের মাধ্যমে সড়ক ব্যবহারকারী জনসাধারণ ও যানবাহনের চলাচল সহজ করাই হচ্ছে মূল লক্ষ্য। যানজট কমিয়ে সড়কের নিরাপত্তা বাড়াতে নিরাপদ পথচারী চলাচল এবং সড়ক পারাপারের লক্ষ্যে নতুন ফুটওভার ব্রিজ নির্মাণ করা হবে।

বিদ্যমান ফুটওভার ব্রিজের উন্নয়ন এবং ফুটওভার ব্রিজ ব্যবহারে জনসাধারণকে অধিক আগ্রহী করতে ফুটওভার ব্রিজে এস্কেলেটর স্থাপন করা হবে। সড়কে যানবাহন ও জনসাধারণের চলাচলে শৃঙ্খলা বাড়িয়ে দুর্ঘটনা কমিয়ে ফেন্সিং (বেড়া) স্থাপন করা হবে। সড়ক ব্যবহারকারী যানবাহন ও জনসাধারণের নিরাপত্তা বাড়ানোর লক্ষ্যে যাত্রী ছাউনি নির্মাণ, জেব্রা ক্রসিং ও ট্রাফিক সাইন স্থাপন করা হবে। প্রকল্প এলাকার ফুটপাত এবং রোড ডিভাইডার নির্মাণ, উন্নয়ন ও রক্ষণাবেক্ষণের মাধ্যমে পথচারীরা চলাচল সুগম করা, প্রকল্প এলাকার আর্থসামাজিক উন্নয়ন ও সর্বোপরি প্রকল্প এলাকার উন্নয়নের মাধ্যমে এলাকায় বসবাস ও কর্মরত মানুষের কাছে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করা।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে সম্পূর্ণ সরকারি ব্যয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এই প্রকল্প বাস্তবায়ন করবে। তবে ডিএনসিসির তহবিল থেকে খরচ করা হবে ৬৩ কোটি টাকা। ২০২৩ সালের জুনের মধ্যে এই প্রকল্প শেষ করার কথা বলা হয়েছে।

Check Also

ভারী বর্ষণের আভাস, পাহাড়ধসের শঙ্কা

প্রতিবেদক: টানা তিন দিন ধরে দেশের বিভিন্ন স্থানে অতিভারী বর্ষণ হচ্ছে, যা অব্যাহত থাকবে। ফলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *