মহানবীর ব্যঙ্গচিত্র প্রদর্শন: বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি ফ্রান্সের

মহানবীর ব্যঙ্গচিত্র প্রদর্শনের কারণে দেশে দেশে প্রতিবাদের মুখে বাংলাদেশসহ কয়েকটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে নিজেদের নাগরিকদের ভ্রমণের ব্যাপারে সর্তকতা জারি করেছে ফ্রান্স। মঙ্গলবার (২৭ অক্টোবর) ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় এই সতর্কতা জারি করে।

সম্প্রতি ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি স্কুলে মহানবীর ব্যঙ্গচিত্র শিক্ষার্থীদের কাছে প্রদর্শন করেন এক শিক্ষক। এ ঘটনায় চেচেন বংশোদ্ভূত এক মুসলিম ওই শিক্ষককে ছুরিকাঘাতে হত্যা করে। পরে পুলিশের অভিযানে হামলাকারী নিহত হয়। দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন ওই ব্যঙ্গচিত্র প্রসঙ্গে বলেছিলেন, ‘ফ্রান্স কার্টুন প্রত্যাহার করবে না।’ ফরাসি প্রেসিডেন্টের এই মন্তব্যের প্রতিক্রিয়ায় বাংলাদেশসহ বেশ কয়েকটি মুসলিম দেশে ব্যাপক বিক্ষোভ হয়েছে।

এর প্রেক্ষিতে মঙ্গলবার ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটির নাগরিকদের জন্য একটি ভ্রমণ সতর্কতা জারি করেছে। এতে মুসলিম সংখ্যাগরিষ্ঠ ইন্দোনেশিয়া, বাংলাদেশ, ইরাক ও মৌরিতানিয়া সফরকালে ফরাসিদের সতর্ক থাকতে বলা হয়েছে। তাদেরকে ব্যঙ্গচিত্রের প্রতিবাদে যে কোনো বিক্ষোভ ও গণজমায়েত এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

 

বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, ‘বিশেষ করে ভ্রমণ এবং পর্যটক বা কর্মীরা যেখানে বেশি যাতায়াত করে সেসব স্থানে অতিরিক্ত সতর্কতা মেনে চলার পরামর্শ দেওয়া হচ্ছে।’

Check Also

ভারতে বাসের পেছনে ট্রাকের ধাক্কা, নিহত ১৮

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের উত্তর প্রদেশে ট্রাকের ধাক্কায় দ্বিতল বাসের ১৮ যাত্রী নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *