বিতর্কিত শার্লি হেবদোতে এবার এরদোয়ানের কার্টুন

বিতর্কিত কার্টুন নিয়ে ফ্রান্স ও তুরস্কের প্রেসিডেন্টের মধ্যে বাগ্‌যুদ্ধ চলছে। এরইমধ্যে ফ্রান্সের বিতর্কিত ব্যাঙ্গাত্মক সাপ্তাহিক ম্যাগাজিন শার্লি হেবদো এবার প্রকাশ করেছে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের কার্টুন।

বুধবার ফরাসী এই ম্যাগাজিনে এরদোয়ানের কার্টুন প্রকাশিত হওয়ার পর তুরস্ক বলছে, এটি সাংস্কৃতিক বর্ণবাদ এবং বিদ্বেষ ছড়ানোর ঘৃণ্য প্রচেষ্টা।

মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর বিতর্কিত কার্টুন ঘিরে ফ্রান্সের সঙ্গে তুরস্কের যখন সম্পর্কের টানাপড়েন শুরু হয়েছে, তখন শার্লি হেবদোতে এরদোয়ানের এই কার্টুন তাতে নতুন করে উসকানি দিয়েছে।

মত-প্রকাশের স্বাধীনতার শিক্ষা দিতে গত ১৬ অক্টোবর ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি স্কুলের শিক্ষক শ্রেণিকক্ষে মহানবী (সা.) এর বিতর্কিত কার্টুন দেখিয়ে চেচেন বংশোদ্ভূত এক কিশোরের হাতে খুন হন।

মহানবীর (সা.) কার্টুন প্রদর্শন ঘিরে বিশ্বজুড়ে ফ্রান্সের ইসলামবিরোধী অবস্থানের প্রতিবাদে ক্ষোভ দেখা দেয়। মধ্যপ্রাচ্য, এশিয়াসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে ফরাসী পণ্যসামগ্রী বর্জনের ডাক দিয়েছে মুসলিম সংখ্যাগরিষ্ঠ অনেক দেশ।

তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহীম কালিন টুইটারে বলেছেন, ফরাসী ম্যাগাজিনে আমাদের প্রেসিডেন্টকে জড়িয়ে যে চিত্র প্রকাশ করা হয়েছে; যেখানে কোনও বিশ্বাস, পবিত্রতা এবং মূল্যবোধের প্রতি শ্রদ্ধা নেই, আমরা দৃঢ়ভাবে এর নিন্দা জানাই।

তিনি বলেছেন, তারা কেবল নিজেদের অশ্লীলতা এবং অনৈতিকতার প্রদর্শন করছে। কারও ব্যক্তিগত অধিকারের ওপর আক্রমণ হাস্যরস কিংবা মত প্রকাশের স্বাধীনতা হতে পারে না।

শার্লি হেবদোর প্রচ্ছদে প্রকাশিত ছবিতে দেখা যায়, তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান একটি সাদা টি-শার্ট এবং অন্তর্বাস পরে বসে আছেন। পাশে হিজাব পরিহিত এক নারী মদের পসরা সাজিয়ে অর্ধ-নগ্ন অবস্থায় দাঁড়িয়ে আছেন।

তুরস্কের প্রেসিডেন্টের যোগাযোগবিষয়ক পরিচালক ফাহরেত্তিন আলতুন বলেন, ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর মুসলিমবিরোধী অ্যাজেন্ডা ফল দিচ্ছে।

মহানবী (সা.) এর বিতর্কিত কার্টুন প্রদর্শন এবং ইসলামবিরোধী অবস্থানের কারণে চলতি সপ্তাহে ফরাসী প্রেসিডেন্ট ম্যাক্রোঁর মানসিক স্বাস্থ্যের পরীক্ষা দরকার বলে মন্তব্য করেন এরদোয়ান। এর প্রতিবাদে আঙ্কারা থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করে নেয় ফ্রান্স। সোমবার ফরাসী পণ্যসামগ্রী বর্জনের ডাক দেন তুরস্কের প্রেসিডেন্ট।

প্রসঙ্গত, মহানবী (সা.)-এর কার্টুন প্রকাশ করে শার্লি হেবদো ম্যাগাজিন ২০১২ সালে বিতর্কের ঝড় তুলেছিল। এর জের ধরে চরমপন্থিরা ২০১৫ সালে শার্লি হেবদোর কার্যালয় আক্রমণ করে অন্তত ১২ জনকে হত্যা করেছিল। সেই কার্টুন দেখিয়ে সম্প্রতি মতপ্রকাশের স্বাধীনতা ব্যাখ্যা করতে গিয়েছিলেন ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাটি। তাঁকেও হত্যা করেছে ১৯ বছর বয়সী এক চেচেন যুবক।

এরপর ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ জানিয়েছিলেন, তিনি মতপ্রকাশের স্বাধীনতার পক্ষে। এ অবস্থান থেকে পিছিয়ে আসার কোনো সম্ভাবনা নেই। অন্যদিকে ছিল, ম্যাক্রোঁ ইসলামকে অপমান করতে পারেন না। ম্যাক্রোঁকে ফ্যাসিস্ট আখ্যা দিয়ে এরদোয়ান আহ্বান জানান, কেউ যেন ফরাসি পণ্য না কেনে। এরপর আরব দুনিয়ার অনেক দেশই ফরাসি জিনিস বয়কট করেছে।

Check Also

২০ দেশের ওপর নিষেধাজ্ঞা তুলে নিল সৌদি

ডেস্ক: কুড়িটি দেশের প্রবাসীদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব। মহামারি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *