বাইডেনের দরকার ছক্কা, ট্রাম্পের চাই সব

বিজয়ের দ্বারপ্রান্তে রয়েছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। জয়ের জন্য প্রয়োজনীয় ২৭০টি ইলেকটোরাল ভোট পেতে তার প্রয়োজন মাত্র ছয়টি ভোট। মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ এ তথ্য জানিয়েছে।

আর ট্রাম্পের ২৭০টি ভোট পেতে হলে চারটিতেই জয় পেতে হবে। তবে এ চার রাজ্যের নেভাদা ছাড়া অন্য তিনটিতে এগিয়ে আছেন ট্রাম্প। আর নেভাদায় সামান্য ভোটের ব্যবধানে এগিয়ে বাইডেন।

ডাকযোগে পাওয়া ভোট গণনার পরপর প্রধান অঙ্গরাজ্যগুলোতে বাইডেনের জয় স্পষ্ট হতে শুরু করেছে। সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, বাইডেন পেয়েছেন ২৬৪ ভোট। আর দ্বিতীয় মেয়াদের জন্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪ ভোট। এখনও ৭১টি ইলেকটোরাল ভোটের ফল আসা বাকী আছে। বড় কোনো অঘটন না ঘটলে জো বাইডেনই হতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট।

ডেমোক্রেট ও রিপাবলিকানরা এখন অধীর আগ্রহে অপেক্ষ করছে পাঁচটি রাজ্যের ভোটের ওপর। এগুলোর মধ্যে পেনসিলভানিয়াতে এগিয়ে আছেন বাইডেন, জর্জিয়া অল্প ভোটের ব্যবধানে এগিয়ে আছেন ট্রাম্প, নেভাদায় স্বল্প ব্যবধানে এগিয়ে আছেন বাইডেন, নর্থ ক্যারোলিনায় এগিয়ে আছেন ট্রাম্প। উত্তর -পশ্চিমের রাজ্য আলাস্কায় অবশ্য বিজয়ের পথে রয়েছেন ট্রাম্প।

কৌশলগতভাবে নেভাদার ছয় ভোট বাইডেনের প্রেসিডেন্ট হওয়া নিশ্চিত করতে পারে। অবশ্য তার জন্য পেনসিলভানিয়ার ২০টি ভোট পাওয়ার সুযোগও রয়েছে।

ট্রাম্পের প্রচারণা শিবির অবশ্য কারচুপির অভিযোগ তুলে পেনসিলভানিয়ার ভোট গণনা বন্ধে মামলা করেছে। ট্রাম্পের এই অভিযোগকে ‘স্রেফ ভুল’ বলে মন্তব্য করেছেন রাজ্যের গভর্নর টম উলফ। তিনি তার রাজ্যের ভোট সুরক্ষায় ‘নরকের মতো লড়াইয়ের’ প্রত্যয় ব্যক্ত করেছেন।

Check Also

ঘূর্ণিঝড় গুলাবে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলে আঘাত নিহত ২

প্রবল বেগে ভারতের অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় গুলাব। ভারতের আবহাওয়া বিভাগের (আইএমডি) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *