ঢাবি ভর্তি পরীক্ষায় ‘ঘ’ ও ‘চ’ ইউনিট থাকছে না

আগামী শিক্ষাবর্ষ (২০২১-২২) থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিট ও চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটের ভর্তি পরীক্ষা না নেয়ার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটি। পাঁচটি ইউনিটের পরিবর্তে তিনটি ইউনিটের আওতায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেয়ার পরিকল্পনা কর্তৃপক্ষের।

ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ও চ ইউনিটে আগামী বছর থেকে ভর্তি পরীক্ষা হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া পরীক্ষার সংখ্যা এবং শিক্ষার্থীদের ভোগান্তি কমানোর জন্য এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট সভায় এটি চূড়ান্ত হলে আগামী বছর (২০২১-২২ শিক্ষাবর্ষ) থেকে এই নিয়ম কার্যকর হবে। এবার আগের নিয়মেই নেওয়া হবে ভর্তি পরীক্ষা।

রোববার (৮ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিষয়টি নিশ্চিত করেন ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান।

তিনি গণমাধ্যমকে বলেন, এবার আগের নিয়মেই পরীক্ষা হচ্ছে। এর পরের শিক্ষাবর্ষ থেকে তিনটি ভর্তি পরীক্ষা হবে। সেক্ষেত্রে ঘ ও চ-ইউনিটের পরীক্ষা বাতিল হয়ে হবে খ-ইউনিটের সঙ্গে। এখান থেকে শিক্ষার্থী বিভাগ বণ্টন হবে। বিজ্ঞান থেকে কেউ চাইলে কলা বা সামাজিক বিজ্ঞানে যেতে পারবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডুপ্লিকেশন এড়ানো ও বোঝা কমানোর জন্য তিনটি ইউনিটে পরীক্ষা নেব। বর্তমান যে ইউনিটগুলো আছে, সেগুলো তিনটা ইউনিটে বিন্যাস করব। এটা ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে কার্যকর হবে।’

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, আগামী বছর থেকে ঘ ইউনিটে ভর্তি পরীক্ষা না নেওয়ার বিষয়ে সভায় সিদ্ধান্ত হয়েছে। পরীক্ষা না হলেও যেহেতু খ-ইউনিটে পরীক্ষা হবে, তাই এই ইউনিটের নাম পরিবর্তন করে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ লেখার সুপারিশ করা হয়েছে।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পাঁচটি ইউনিটে ভাগ করে নেওয়া হয়। এগুলো হলো- বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিট, কলা অনুষদভুক্ত খ, বাণিজ্য অনুষদভুক্ত গ, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিট এবং চারুকলা অনুষদভুক্ত চ ইউনিট। ঘ-ইউনিটের মাধ্যমে গ্রুপ পরিবর্তন করে অন্য গ্রুপের বিষয়গুলোতে ভর্তি হতে পারতেন শিক্ষার্থীরা।

Check Also

সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে রাজারবাগ দরবার শরীফের বিবৃতি

সম্প্রতি সিআইডির একটি কথিত তদন্ত প্রতিবেদন এবং কয়েকটি মানববন্ধনকে কেন্দ্র করে গণমাধ্যমে রাজারবাগ দরবার শরীফের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *