তানোরে আলু বীজের তীব্র সংকট

তানোর(রাজশাহী)প্রতিনিধি
রাজশাহীর তানোরে ব্র্যাকের আলু বীজের তীব্র সংকট দেখা দিয়েছে। প্রায় এক মাস আগে ডিলারদের কাছে টাকা দিয়ে রশিদ সংগ্রহ রেখেও কৃষকরা বীজ পাচ্ছেন না।
আলু বীজ না পেয়ে কৃষকরা দিশেহারা হয়ে পড়েছে। তবে খোলা বাজারে ব্র্যাকের আলু বীজ পাওয়া গেলেও গলা কাটা দাম নেয়া হচ্ছে। ফলে প্রশ্ন উঠেছে ডিলারগণ প্রয়োজনীয় বীজ না পেলেও এসব খুচরা ব্যবসায়ীরা ব্র্যাকের আলু বীজ পাচ্ছেন কিভাবে-? এদিকে ব্র্যাকের বীজ ডিলারগণ নায্যমুল্য আলু বীজ বিক্রি করছেন। তবে কৃষকের চাহিদা পুরুণ করতে পারছেন না।এতে বিপাকে পড়েছে ডিলার ও কৃষক উভয়েই। বিশেষ করে ডায়মন্ড ও এ্যাস্ট্রিক্স জাতের আলু বীজের চাহিদা বেশী।
জানা গেছে, তানোরে চলতি মৌসুমে
ব্র্যাকের আলু বীজের চাহিদা প্রায় ৫৮০ মেট্রিক টন। তানোরে ব্র্যাকের অনুমোদিত বীজ ডিলার শাহীন আলম বলেন, তানোরে প্রায় ৫৮০ মট্রিক টন আলু বীজের চাহিদা রয়েছে, তবে তাকে মাত্র ১৮০ মেট্রিক টন বরাদ্দ দেয়া হয়েছে এর মধ্যে এখন পর্যন্ত্য তিনি মাত্র ৫০ মেট্রিক টনের মতো আলু বীজ পেয়েছেন। তিনি বলেন, এবার ব্র্যাক নির্ধারিত মুল্য (নায্যমুল্য) কৃষকের কাছে আলু বীজ বিক্রি করা হচ্ছে। তবে তিনি আলু বীজ বরাদ্দের পরিমাণ বাড়ানোর জন্য কর্তৃপক্ষের কাছে অনুরোধ করেন।#

Check Also

তানোরে আমণখেতে পোকার আক্রমণ  দিশেহারা কৃষক

  তানোর(রাজশাহী)প্রতিনিধি রাজশাহীর তানোরে বোরো মৌসুমে ধান ও খড়ের বাম্পার ফলন এবং ভাল দাম পেয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *