তানোরে অবৈধ ড্রেন নির্মাণ উত্তেজনা

 

তানোর(রাজশাহী)প্রতিনিধি

রাজশাহীর তানোরে সেচ নীতিমালা লঙ্ঘন করে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) গভীর নলকুপ কমান্ড এরিয়ায় জোরপুর্বক মিনি মটরের (এসটিডাব্লিউ) অবৈধ পাকা ড্রেন (সেচনালা) নির্মাণের অভিযোগ উঠেছে। এ ঘটনাকে  কেন্দ্র করে বিবাদমান দুটি পক্ষের মধ্যে চরম উত্তেজনার সৃস্টি হয়েছে বিরাজ করছে বিস্ফোরণমুখ পরিস্থিতি।ফলে যেকোনো সময় রক্তক্ষয়ী সংঘর্ষ বা খুন-জখমের ঘটনা ঘটতে পারে এমন আশঙ্কায় স্থানীয়রা শঙ্কিত হয়ে পড়েছে। এদিকে গভীর নলকুপ অপারেটর রুস্তম আলী মিনি মটরের অবৈধ ড্রেন অপসারণের দাবিতে বিএমডিএ তানোর জোনের সহকারী প্রকৌশলীর কাছে লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগ সুত্রে জানা গেছে, উপজেলার তালন্দ ইউনিয়নের (ইউপি) কালনা মিরাপাড়া জেল নম্বর ১৫৮ এবং ৮৭৬ নম্বর দাগে অবস্থিত গভীর নলকুপের অপারেটর রুস্তম আলী দীর্ঘদিন যাবত কর্মরত রয়েছেন। কিন্ত্ত স্থানীয় প্রভাবশালী আবু সাঈদ সরকার ডাবলু সেচ নীতিমালা লঙ্ঘন করে গভীর নলকুপের কমান্ড এরিয়ায় অবৈধ ভাবে মিনি মটর স্থাপন ও পাকা ড্রেন নির্মাণ করে গভীর নলকুপকে হুমকির মুখে ফেলেছে। কৃষকরা বলছে, মিনি মটরের অবৈধ ড্রেন অপসারণ করা না হলে একদিকে জমি সংকটের কারণে গভীর নলকুপ বন্ধ হয়ে যাবে, অন্যদিকে মিনি মটর থেকে এতো বেশী পরিমাণ জমিতে সেচ দেয়া যাবে না। যদিওবা কখানো পাওয়া যায় তাহলেও খরচ পড়বে প্রায় দ্বিগুন।

সংশ্লিস্ট সুত্র জানায়, সেচ নীতিমালায় বলা হয়েছে গভীর নলকুপের চারদিকে ১৬শ’ মিটার এলাকা কমান্ড এরিয়া এবং এই কমান্ড এরিয়ায় কোনো সেচযন্ত্র স্থাপন করা যাবে না।কিন্ত্ত ডাবলু প্রভাববিস্তার করে গভীর নলকুপের কমান্ড এরিয়ায় মিনি মটর স্থাপন ও অবৈধ ড্রেন নির্মাণ করেছে। এবিষয়ে জানতে চাইলে আবু সাইদ সরকার ডাবলু অভিযোগ অস্বীকার করে বলেন, তিনি তার বাপদাদার জমিতে লাখ লাখ টাকা খরচ করে সেচ মেশিন স্থাপন করছি, এতে করে কৃষক তার খেতে সহজে পানি পাবে। এবিষয়ে বিএমডিএ তানোর জোনের সহকারী প্রকৌশলী শরিফুল ইসলাম বলেন, গভীর নলকুপের কমান্ড এরিয়ায় সেচযন্ত্র স্থাপনের কোনো সুযোগ নাই। তিনি বলেন, এই বিষয়ে লিখিত অভিযোগ পাওয়া গেছে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।#

Check Also

তানোরে দুই দিনব্যাপী বদন খেলা আয়োজন

আলিফ হোসেন, তানোর রাজশাহীর তানোরে আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যবাহী সংস্কৃতি ধরে রাখতে দুই দিনব্যাপী বদন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *