করোনা নিয়ন্ত্রণে নিউইয়র্কের সব স্কুল ছুটি ঘোষণা

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় তা নিয়ন্ত্রণে আনতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের সব স্কুল ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে ফের ছুটি ঘোষণা করা হয়েছে।

বুধবার এক সংবাদ সম্মেলনে শহরটির মেয়র ডি ব্লাজিও জানান, নিউইয়র্কে করোনা সংক্রমণের হার ৩ শতাংশ অতিক্রম করার কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে, যা বৃহস্পতিবার থেকে কার্যকর হবে এবং ‘থ্যাংকস গিভিং ডে’ পর্যন্ত অব্যাহত থাকবে।

যুক্তরাষ্ট্রে সম্প্রতি করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। বেড়েছে মৃত্যুর হারও। বুধবার দেশটিতে মৃত্যুর সংখ্যা আড়াই লাখ ছাড়িয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হলেও ভার্চুয়াল শিক্ষা কার্যক্রম ফের চালু হবে বলে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রে করোনার বিস্তার ক্রমশ বিপজ্জনক হয়ে ওঠায় হাসপাতালগুলোতে রোগীদের ভিড় অসহনীয় পর্যায়ে চলে যাচ্ছে।

আট মাস পর নিউইয়র্ক শহর মহামারির অন্যতম কেন্দ্রভূমিতে পরিণত হওয়ার পর সেখানকার হাসপাতালগুলো রোগীতে ভরে গেছে। আর রাস্তাঘাটে মানুষের তৎপরতা শূন্যে নেমে এসেছে।

তবে জনস্বাস্থ্য সংকটের কেন্দ্রস্থল পরিবর্তন হয়ে আপার মিডওয়েস্টের দিকে চলে গেছে।

মিনেসোটার সব রেস্তোরাঁ, বার, ব্যায়ামাগার ও বিনোদনকেন্দ্রগুলো বন্ধ করতে নির্দেশ দিয়েছেন গভর্নর টিম ওয়ালজ। আগামী চার সপ্তাহের জন্য সব ধরনের যুব ক্রীড়া অনুষ্ঠানও বাতিল করা হয়েছে।

অঞ্চলটিতে জনপ্রতি সর্বোচ্চ আক্রান্তের হার পিছু ছাড়ছে না। রাজ্যের পূর্বাঞ্চলীয় অর্ধেকটায় হাসপাতালের ৯০ শতাংশের বেশি নিবিড় পরিচর্যাকেন্দ্র রোগীদের দখলে চলে গেছে।

সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে ওয়ালজ বলেন, আমরা মহামারীর এক বিপজ্জনক পর্যায়ে আছি।

নিউইয়র্কের স্কুল বন্ধের ঘোষণা দিয়েছেন সেখানকার মেয়র বিল ডি ব্লাসিও। টুইটারে ঘোষণার এই পোস্ট দেয়ার পর শিক্ষকদের জন্য তা স্বস্তি নিয়ে এসেছে। স্কুল খোলা রাখলে অতিসংক্রামক করোনা মহামারীর ঝুঁকি নিয়ে তাদের অনেকেই দুশ্চিন্তায় ছিলেন।

কিন্তু কর্মজীবী বাবা-মায়েদের জন্য এতে নতুন করে কষ্ট নিয়ে আসবে। বুধবার আক্রান্তে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই লাখ ৫০ হাজার ১৬ জন।

মহামারী শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত এক কোটি ১৫ লাখ মানুষ ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে এক হাজার ৪০০ জনের।

রয়টার্সের হিসাব বলছে, বুধবার থেকে যুক্তরাষ্ট্রজুড়ে ৭৯ হাজার রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। মঙ্গলবার যেটা ছিল ৭৫ হাজার।

Check Also

২০ দেশের ওপর নিষেধাজ্ঞা তুলে নিল সৌদি

ডেস্ক: কুড়িটি দেশের প্রবাসীদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব। মহামারি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *