ইচ্ছে করে ক্যাচ মিস করে জিতেছেন কোহলি!

অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-২০ জিতে বেশ ফুরফুরে আছে ভারত। এ ম্যাচে অজি ওপেনার ডার্সি শর্টের সহজ ক্যাচ মিস করেছিলেন বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার সাবেক স্পিনার ব্র্যাড হগ মনে করেন, ইচ্ছে করেই এই ক্যাচ ছেড়েছিলেন ভারত অধিনায়ক!

নিজেদের ইনিংসের সপ্তম ওভারে ভারতের দেয়া ১৬২ রানের লক্ষ্যে বেশ ভালোভাবেই এগোচ্ছিলেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার অ্যারন ফিঞ্চ ও ডার্সি শর্ট। এই দুজনের জুটি ভাঙার জন্য একে একে মোহাম্মদ শামি, নটরঞ্জন, দীপক চাহার, ওয়াশিংটন সুন্দরকে ব্যবহার করেন অধিনায়ক বিরাট কোহলি।

হঠাৎ চাহারের একটা লেংথ ডেলিভারি খেলতে গিয়ে আকাশে বল তুলে দিলেন শর্ট। বলের নিচে যাওয়ার জন্য যথেষ্ট সময় পেয়েছিলেন কোহলি। প্রস্তুত ছিলেন ঠিকই, কিন্তু আসল সময়েই করে ফেলেন গড়বড়। হাতের ফাঁক দিয়ে ফেলে দিলেন ক্যাচ!

ক্যাচ মিসের সময় শর্টের রান ছিল ১৫ বলে ১৮। নতুন জীবন পেয়ে অবশ্য তেমন কোনো সুবিধা করতে পারেননি তিনি। ইনিংসজুড়ে রান তোলার জন্য সংগ্রাম করেছেন। সাজঘরে ফেরার আগে করেন ৩৮ বলে ৩৪ রান।

শর্টের এই ইনিংসটা মোটেও টি-২০ সুলভ ছিল না। অনেক ক্রিকেটবোদ্ধাই মনে করছেন, শর্ট যদি এত বল নষ্ট না করতেন তাহলে শেষ দিকে রান তোলার জন্য হয়তো ব্যাটসম্যানরা আরো কয়েকটি বল পেতেন! শেষমেশ ১১ রানে ম্যাচটি জিতে যায় ভারত।

শর্টের ক্যাচ ফেলা থেকে শুরু করে ম্যাচ জেতা, পুরো ব্যাপারই এক মহাপরিকল্পনার অংশ বলে মনে করছেন ব্র্যাড হগ। প্রতিটি ম্যাচ জেতার জন্য বিরাট কোহলির আকাঙ্ক্ষা, আগ্রহ, ইচ্ছা এসব নিয়ে নতুন কিছু বলার নেই। সাবেক এই স্পিনার মনে করেন, এ ম্যাচটিও জেতার জন্য ইচ্ছা করে ক্যাচ ফেলেছেন কোহলি।

অবশ্য নিজের ধারণাটা ঠাট্টা করেই বলেছেন হগ। তবে ঠাট্টাচ্ছলে বলা কথাটার পেছনে যুক্তিও দিয়েছেন তিনি। ম্যাচ শেষে এই কিংবদন্তি টুইটারে লিখেছেন, ‘কৌশলগত কারণে ক্যাচ ফেলল কোহলি। এরপর ২৩ বল খেলে মাত্র ১৬ করেছে শর্ট! ভারতীয় অধিনায়কের ভালো একটা পরিকল্পনা চিল মনে হচ্ছে!’

Check Also

সাগরে লঘুচাপ : ৩ নম্বর সংকেত বহাল

প্রতিবেদক: বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আরও শক্তি সঞ্চয় করে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এর পর এটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *