প্রয়াত রাজার জন্মবার্ষিকীতে মুক্তির মিছিল

থাইল্যান্ডের প্রয়াত রাজা ভুমিবল আদুলিয়াদেজের জন্মবার্ষিকীকে উপলক্ষে বহু বন্দিকে ক্ষমা করে দিয়েছে দেশটির সরকার।

শুক্রবার বর্তমান রাজা মহা ভাজিরালংকর্ন তার প্রয়াত পিতার জন্মবার্ষিকীতে এক রয়্যাল গেজেট প্রকাশ করে এ ক্ষমা ঘোষণা করে। এর আওতায় ৩০ হাজার বন্দিকে ক্ষমা করা হয়। এছাড়া দুই লাখ আসামির সাজা কমানোর ঘোষণা দেয়া হয়েছে।

রাজার জন্মবার্ষিকী উপলক্ষে থাইল্যান্ডজুড়ে নানা অনুষ্ঠানের প্রস্তুতি নেয়া হয়েছে। এর মধ্যেই এই বিশেষ ক্ষমার ঘোষণা দেয়া হল।

স্থানীয় সংবাদমাধ্যম ব্যাংকক পোস্টের খবরে বলা হয়েছে, সাংবাদিক সোরায়ুথ সুতসানাছিন্দা, সরকারবিরোধী নত্তাওয়ুত সাইকুয়ার এবং সাবেক বাণিজ্যমন্ত্রী বোন্সং তেরিয়াপিরমও এই তালিকায় রয়েছেন।

রাজা ভুমিবল আদুলিয়াদেজ ১৯২৭ সালের ৫ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের জন্মগ্রহণ করেন। দীর্ঘ রাজকীয় জীবন শেষে ২০১৬ সালের ১৩ অক্টোবর ব্যাংককের একটি হাসপাতালে মারা যান।

রাজতন্ত্রের ক্ষমতা খর্ব ও প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে বেশ কিছুদিন ধরে থাইল্যান্ডে বিক্ষোভ চলছে। মূলত শিক্ষার্থীরাই এসব বিক্ষোভে নেতৃত্ব দিচ্ছেন। বিক্ষোভ দমনে সাম্প্রতিক সময়ে বেশ কয়েক স্থানে জরুরি অবস্থা জারি করে দেশটির সরকার। গ্রেফতার করা হয়েছে অনেককে। রাজতন্ত্রের আইন লঙ্ঘনের বিষয়টি প্রমাণিত হলে তাদের লম্বা সময় কারাভোগ করতে হতে পারে।

থাইল্যান্ডের আইন অনুযায়ী, রাজপরিবারকে অবমাননা করলে ১৫ বছরের কারাদণ্ডে মুখোমুখি হওয়ার বিধান রয়েছে। এমন অভিযোগে অনেকেই কারাগারে রয়েছেন।

Check Also

ভূমধ্যসাগরে নৌকাডুবে ১৭ বাংলাদেশি নিহত

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকা ডুবে কমপক্ষে ১৭ বাংলাদেশির মৃত্যু হয়েছে। এছাড়া জীবিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *