উপজেলা পরিষদ ও পৌর নির্বাচনে নৌকার প্রায় সব প্রার্থীরই জয়

যশোরের বাঘারপাড়া উপজেলা চেয়ারম্যান পদের উপনির্বাচন ঘিরে সৃষ্ট সহিংসতায় একজন নিহত হয়েছেন। কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলা পরিষদ উপনির্বাচনে নৌকার প্রার্থীর সমর্থকদের হামলায় আহত হয়েছেন সাংবাদিকসহ ১২ জন। পৌর ও উপজেলা পরিষদের এই নির্বাচনে আওয়ামী লীগের প্রায় সব প্রার্থীই জয় পেয়েছেন। যদিও গতকালের এই নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল খুবই কম।

বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি জানান, উপজেলার চেয়ারম্যান পদে উপনির্বাচনকে কেন্দ্র করে সৃষ্ট সহিংসতায় খালেদুর রহমান টিটো (২৪) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। তিনি আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ভিক্টোরিয়া পারভীন সাথীর কর্মী ছিলেন। গতকাল সকালে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃত্যু হয় তাঁর।

যশোরের অতিরিক্ত পুলিশ সুপার জুয়েল ইমরান জানান, গত বুধবার রাতে স্বতন্ত্র প্রার্থী (আওয়ামী লীগের বিদ্রোহী) দিলু পাটোয়ারীর সমর্থকরা জোহরপুর ইউনিয়নের বেতালপাড়া বাজারে নৌকার সমর্থকদের ওপর হামলা চালায়। তাতে টিটোর মৃত্যু হয়। তবে গতকালের ভোট শান্তিপূর্ণ ছিল বলে দাবি করেছেন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। এই নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ভিক্টোরিয়া পারভীন সাথী বিজয়ী হয়েছেন।

নিজস্ব প্রতিবেদক, ফরিদপুর জানান, গতকাল সদর ও মধুখালী পৌরসভার ভোট শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। তবে ভোটার উপস্থিতি ছিল কম। ভোট হয়েছে ইভিএম পদ্ধতিতে। ফরিদপুর সদরে মেয়র পদে প্রার্থী ছিলেন তিনজন। তাঁরা হলেন অমিতাভ বোস (নৌকা), নায়াব ইউসুফ (ধানের শীষ) ও ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের আব্দুস সালাম (হাত পাখা)। মধুখালীতে মেয়র পদপ্রার্থী ছিলেন দুজন। তাঁরা হলেন খন্দকার মোর্শেদ আহমেদ লিমন (নৌকা) ও সাহাবুদ্দীন আহমেদ সতেজ (ধানের শীষ)। এর মধ্যে কারচুপির অভিযোগে সদর পৌরসভা নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেছেন বিএনপির প্রার্থী নায়াব ইউসুফ। সেখানে বেসরকারিভাবে জয়ী হয়েছেন নৌকার প্রার্থী অমিতাভ বোস। মধুখালীতে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের খন্দকার মোর্শেদ আহমেদ লিমন। গতকাল রাতে এই ফলের সত্যতা নিশ্চিত করেছেন জেলা নির্বাচন কর্মকর্তা মো. হাবিবুর রহমান।

ব্রাহ্মণপাড়া-বুড়িচং (কুমিল্লা) প্রতিনিধি জানান, ব্রাহ্মণপাড়া উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী (প্রতীক আনারস) আবু জাহের জয় পেয়েছেন। প্রায় চার হাজার ভোটের ব্যবধানে তিনি হারিয়েছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী জাহাঙ্গীর খান চৌধুরীকে। উপনির্বাচনে জাহাঙ্গীর খানের সমর্থকদের হামলায় পাঁচ সাংবাদিকসহ অন্তত ১২ জন আহত হওয়ার অভিযোগ পাওয়া গেছে। জাহের মিয়া বলেন, ‘বেশির ভাগ কেন্দ্রে আমার এজেন্টদের ঢুকতে দেওয়া হয়নি। যারা ঢুকেছে তাদের মারধর করে বের করে দেওয়া হয়েছে।’

গাইবান্ধা প্রতিনিধি জানান, নবগঠিত পলাশবাড়ী পৌরসভার নির্বাচন ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে। ভোট হয় ইভিএমের মাধ্যমে। নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও স্বতন্ত্রসহ মোট ছয় প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। গতকাল রাত ৮টা পর্যন্ত নির্বাচনের ফল জানা যায়নি।

পাবনা প্রতিনিধি জানান, ঈশ্বরদী ও বেড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচনে অধিকাংশ ভোটকেন্দ্রই ছিল ফাঁকা। এর মধ্যে রামচন্দ্র বহরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দায়িত্বরত পুলিশ ও আনসার সদস্যদের পাওয়া গেল পিকনিকের আমেজে। দুপুর পৌনে ২টায় কেন্দ্র পরিদর্শনের সময় আনসার সদস্যদের খিচুড়ি রান্না করতে দেখা যায়। এ বিষয়ে জানতে চাইলে কেন্দ্রের প্রিসাইডিং অফিসার শফিকুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, ‘আনসার সদস্যরা চাঁদা তুলে রান্না করে খাওয়ার ব্যবস্থা করেছেন।’

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি জানান, ঈশ্বরদী উপজেলা পরিষদ উপনির্বাচনে বিএনপি মনোনীত চেয়ারম্যান প্রার্থী আজমাল হোসেন সুজনের অসুস্থ ছেলে রোহান হোসেনকে (১৬) ধরে নিয়ে নির্যাতনের অভিযোগ উঠেছে পাকশী ইউনিয়ন ছাত্রলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে। পাশাপাশি সব কেন্দ্র থেকে ধানের শীষের পোলিং এজেন্টদের বের করে দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন সুজন। এই নির্বাচনে ৯৭ হাজার ২১২ ভোট পেয়ে জয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী বিশ্বাস। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সুজন পেয়েছেন দুই হাজার ২১৭ ভোট।

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি জানান, গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান উপনির্বাচন শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হলেও ভোটারদের উপস্থিতি কম ছিল। এই নির্বাচনের প্রার্থীরা হলেন আওয়ামী লীগের মো. মোস্তফা মুন্সী (নৌকা প্রতীক), বিএনপির মাহবুব আলম (ধানের শীষ প্রতীক)। অন্য তিনজন স্বতন্ত্র প্রার্থী; মো. আরিফুজ্জামান (ঘোড়া প্রতীক), গোলাম মাহবুবুর রাব্বানী (আনারস প্রতীক) ও সুলতান মাহমুদ (মোটরসাইকেল প্রতীক)।

মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধি জানান, রামচন্দ্রপুর উত্তর ইউনিয়ন পরিষদের উপনির্বাচনের তফসিল ঘোষণার পর থেকেই পাল্টাপাল্টি হামলা, ভাঙচুর নিয়ে আতঙ্ক তৈরি হলেও গতকাল অনুষ্ঠিত ভোটে উৎসবের আমেজ দেখা দিয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ বলেন, কোনো প্রকার সহিংসতা ছাড়াই সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটগ্রহণ হয়েছে; যার ফলে বয়স্ক মানুষও ভোট দিতে পেরেছেন। প্রতিটি কেন্দ্রেই ভোটারদের উপস্থিতি ছিল সরব।

রাজৈর (মাদারীপুর) প্রতিনিধি জানান, মাদারীপুরের রাজৈর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী নাজমা রশীদকে (নৌকা প্রতীক) বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করা হয়েছে। তিনি পেয়েছেন ৯ হাজার ৭৭৩ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী সিদ্দিকুর রহমান বক্কর পেয়েছেন সাত হাজার ৫৯৮ ভোট।

সাতক্ষীরা প্রতিনিধি জানান, দেবহাটা উপজেলা পরিষদের উপনির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী মুজিবর রহমান ২৫ হাজার ৪৬৪ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আনারস প্রতীকের (আওয়ামী লীগের বিদ্রোহী) হাজি রফিকুল ইসলাম পেয়েছেন ১২ হাজার ৯৯৩  ভোট। এ ছাড়া ন্যাশনাল পিপলস পার্টির অজিয়ার রহমান আম প্রতীকে পেয়েছেন ৪০৬ ভোট।

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি জানান, নওগাঁর রাণীনগর উপজেলা পরিষদ উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আব্দুর রউফ দুলু বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তিনি পেয়েছেন ২৫ হাজার ৯৫৯ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত প্রার্থী মোসারব হোসেন পেয়েছেন আট হাজার ১৫৫ ভোট।

মনোহরদী (নরসিংদী) প্রতিনিধি জানান, গোতাশিয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী অ্যাডভোকেট মতিউর রহমান (নৌকা) বিজয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ৯ হাজার ১৫৫ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বদ্বী বিএনপি মনোনীত প্রার্থী নাসির উদ্দিন মোল্লা পেয়েছেন ৮৭০ ভোট।

নিজস্ব প্রতিবেদক, বগুড়া জানান, শেরপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান উপনির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী নাছরিন আক্তার পুটি বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তিনি পেয়েছেন ২১ হাজার ১৬৪ ভোট। তাঁর নিকটতম প্রার্থী স্বতন্ত্র প্রার্থী নাজনীন পারভীন পদ্মফুল প্রতীক নিয়ে পেয়েছেন চার হাজার ৩২৬ ভোট।

গাইবান্ধা প্রতিনিধি জানান, গাইবান্ধার নবগঠিত পলাশবাড়ী পৌরসভার নির্বাচন ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে গতকাল অনুষ্ঠিত হয়েছে। ইভিএমে ভোট হলেও এ সম্পর্কে ধারণা কম থাকায় অনেক ভোটার বিড়ম্বনায় পড়েন।

নোয়াখালী প্রতিনিধি জানান, বেগমগঞ্জ উপজেলা পরিষদ উপনির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের শাহনাজ বেগম (নৌকা) নির্বাচিত হয়েছেন। তিনি পেয়েছেন এক লাখ ৫৮ হাজার ৬৪২ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির মঞ্জুরুল আজিম (ধানের শীষ) পেয়েছেন ২৩ হাজার ২৫৮ ভোট।

হবিগঞ্জ প্রতিনিধি জানান, সদর উপজেলার রাজিউড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পদে উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী ফয়জুল ইসলাম (চশমা) তিন হাজার ৯৭৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বদরুল করিম (নৌকা) পেয়েছেন তিন হাজার ৫৬৫ ভোট।

Check Also

ইউএনও’কে ছাড়াই বরিশালে ভুল বোঝাবুঝির নিরসন হলো যেভাবে

অবশেষে সমঝোতার মাধ্যমে বরিশাল সদরের উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনিবুর রহমানের (ইউএনও) বাসায় হামলার ঘটনার সমাধান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *