পৌরসভা নির্বাচন: প্রথম ধাপের ফলাফল

প্রথম ধাপে অনুষ্ঠিত ২৪ পৌরসভার নির্বাচনের ভোটগ্রহণ শেষে ফলাফল ঘোষণা করা হয়েছে। ফলাফলে দেখা যায়, ১৮টি পৌরসভায় জয়ী হয়েছেন আওয়ামী লীগ মনোনীত মেয়র পদপ্রার্থীরা। তিনটি পৌরসভায় স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন। আরও বিএনপির মেয়র প্রার্থীরা দুটি পৌরসভায় জয়ী হয়েছেন।
অন্যদিকে ভোট শেষ হওয়ার কিছু সময় আগে প্রার্থীর মৃত্যু হওয়ায় খুলনার চালনা পৌরসভা নির্বাচনের মেয়র পদের ফল স্থগিত করা হয়েছে।

 

এর আগে সোমবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলে। ২৪টি পৌরসভাতেই ভোট নেওয়া হয়েছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে)।

 

আরটিভি নিউজের প্রতিনিধিদের পাঠানো খবর:

 

চুয়াডাঙ্গা

 

মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জাহাঙ্গীর আলম মালিক খোকন নৌকা প্রতীকে (৩৩টা কেন্দ্রের মধ্যে ৩২টার ফলাফল) ২১ হাজার ৬৩৩ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির বিদ্রোহী প্রার্থী মজিবুল হক মালিক মজু মোবাইল ফোন প্রতীকে পেয়েছেন ৭ হাজার ৬০৭ ভোট।

 

বরগুনা

 

বেতাগী পৌরসভা নির্বাচনে বিএনপির মনোনীত প্রার্থীর থেকে ১১ গুণ বেশি ভোট পেয়ে টানা দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এবিএম গোলাম কবির।
নৌকা প্রতীকের প্রার্থী পেয়েছেন ৬১০২ ভোট আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত প্রার্থী হুমায়ুন কবীর মল্লিক ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৫০৯ ভোট।

 

মানিকগঞ্জ

 

মানিকগঞ্জে আওয়ামী লীগ প্রার্থী মো. রমজান আলী ৩১ হাজার ৫৮৫ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির আতাউর রহমান আতা ধানের শীষ প্রতীকে পেয়েছেন দুই হাজার ৩৩৪টি।

 

নেত্রকোনা

 

মদন পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সাইফুল ইসলাম সাইফকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করা হয়েছে। তিনি পেয়েছেন ৩১৪১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী দেওয়ান মোদাচ্ছের হোসেন শফিক পেয়েছেন ১৮৬৯ ভোট।

 

জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার আব্দুল লতিফ শেখ ফলাফলের বিষয়টি নিশ্চিত করেছেন।

 

কুড়িগ্রাম

 

আওয়ামী লীগ সমর্থিত নৌকা প্রতীক নিয়ে কাজিউল ইসলাম ১৯৭৭৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। নিকট প্রতিদ্বন্দ্বী প্রার্থী তার চেয়ে ১৪ হাজার ভোট কম পেয়েছেন।

 

কুয়াকাটা

 

কুয়াকাটায় স্বতন্ত্র প্রার্থী জগ প্রতীকে মো. আনোয়ার হাওলাদার তিন হাজার ৩৩৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের আ. বারেক মোল্লা পেয়েছেন দুই হাজার ৬৮৪ ভোট।

 

মৌলভীবাজার

 

বড়লেখায় আওয়ামী লীগের প্রার্থী আবুল ইমাম মো. কামরান চৌধুরী পাঁচ হাজার ৯৮৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সাইদুল ইসলাম মোবাইল ফোন প্রতীকে পেয়েছেন দুই হাজার চারশ ৮৪ ভোট। এছাড়া বিএনপির প্রার্থী আনোয়ারুল ইসলাম ধানের শীষ প্রতীকে পেয়েছেন মাত্র ৬২৪ ভোট।

 

ময়মনসিংহ

 

গফরগাঁওয়ে বিপুল ভোটের ব্যবধানে নৌকার প্রার্থী এস এম ইকবাল হোসেন সুমন ১২৪১১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী পেয়েছেন ১৯০ ভোট।

 

ঠাকুরগাঁও

 

প্রথম ধাপে পৌর নির্বাচনে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ পৌরসভায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ইকরামুল হক বেসরকারি ভাবে নির্বাচিত হয়েছেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে নারিকেল গাছ মার্কা নিয়ে ভোট করেছেন তিনি। তিনি পেয়েছেন ৯ হাজার ১৩৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নৌকা মার্কার প্রার্থী বর্তমান মেয়র কশিরুল আলম পেয়েছেন ২ হাজার ৭৯০ ভোট।

 

বিএনপির ধানের শীষ মার্কার রেজাউল করিম রাজা পেয়েছেন ২ হাজার ৭১৪ ভোট।

 

রাজশাহী

 

কাটাখালি

 

কাটাখালি পৌর সভায় মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী আব্বাস আলী। তিনি ভোট পেয়েছেন ১৬ হাজার ১৬৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রতীক নিয়ে সিরাজুল ইসলাম পেয়েছেন ৭৬ ভোট, স্বতন্ত্র জগ প্রতীক নিয়ে মাজেদুল ইসলাম পেয়েছেন ৮৫৬ ভোট।

 

পুঠিয়া

 

পুঠিয়া পৌরসভায় বিএনপির মনোনীত মেয়র প্রার্থী আল মামুন ধানের শীষ প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন। তিনি ভোট পেয়েছেন ৫ হাজার ৯২০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীক নিয়ে রবিউল ইসলাম রবি পেয়েছেন ৫ হাজার ১৬০ ভোট।

 

পাবনা 

 

পাবনার চাটমোহর পৌরসভা নির্বাচনের বেসরকারি ফলাফলে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন সাখো নৌকা মার্কা প্রতীকে ৬ হাজার ৮১২ ভোট পেয়ে মেয়র পদে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আব্দুল মান্নান স্বতন্ত্র প্রার্থী মোবাইল ফোন মার্কা প্রতীকে পেয়েছেন ৮৪২ ভোট।

 

চাটমোহর উপজেলা নির্বাচন কর্মকর্তা আলমগীর হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

 

পঞ্চগড়

 

প্রথম ধাপে অনুষ্ঠিত হওয়া পঞ্চগড় পৌরসভা নির্বাচনে বেসরকারিভাবে নৌকা প্রতীক নিয়ে প্রথম নারী মেয়র হিসাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও পঞ্চগড় জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকিয়া খাতুন।

 

তিনি নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ১২ হাজার ৫৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির সমর্থিত ৫ বারের সাবেক মেয়র তৌহিদুল ইসলাম ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন ৯ হাজার ৪৭৫ ভোট এবং জাগপার সমর্থিত প্রার্থী শাহরিয়ার আলম বিপ্লব হুক্কা প্রতীক নিয়ে পেয়েছেন ৪৪৮ ভোট।

 

দিনাজপুর

 

প্রথম ধাপের নির্বাচনে দিনাজপুর ফুলবাড়ী পৌরসভায় স্বতন্ত্র প্রার্থী হিসেবে নারিকেল গাছ প্রতীক নিয়ে মাহামুদ আলম লিটন বিজয়ী হয়েছেন।  তিনি ভোট পেয়েছেন ৭ হাজার ৭৫০। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আরেক স্বতন্ত্র প্রার্থী মুরতুজা সরকার মানিক পেয়েছেন ৭ হাজার ৪০ভোট।

 

আজ রাতে বেসরকারি ভাবে এই ফলাফল ঘোষণা করেন জেলা রিটার্নিং অফিসার শাহিনুর ইসলাম প্রামানিক।

 

হবিগঞ্জ 

 

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ পৌরসভা নির্বাচনে বিএনপি প্রার্থী মো. ফরিদ আহমেদ অলি ৩৮৪০ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ প্রার্থী মাসুদউজ্জামান মাসুক পেয়েছেন ৩১৩৯ ভোট।

 

রংপুর

 

বদরগঞ্জে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আহসানুল হক চৌধুরী টুটুল ৯৭৩৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্রপ্রার্থী আজিজুল হক পেয়েছেন ৪৪৭৮ ভোট। এছাড়া বিএনপির প্রার্থী ফিরোজ শাহ পেয়েছেন ২৯৮ ভোট।

 

বরিশাল

 

বাকেরগঞ্জ আওয়ামী লীগ প্রার্থী লোকমান হোসেন ডাকুয়া সাত হাজার ৪১ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইসলামী আন্দোলন বাংলাদেশে হাতপাখা প্রতীকের মাওলানা খলিলুর রহমান পেয়েছেন দুই হাজার ৪১১ ভোট। এছাড়া বিএনপির প্রার্থী পেয়েছেন ৯১৪ ভোট।

 

সিরাজগঞ্জ

 

শাহজাদপুরে নৌকার প্রার্থী মনির আক্তার খান তরু লোদী ২৯ হাজার ৮৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী মাহমুদুল হাসান সজল পেয়েছেন ১৮৬৭ ভোট।

 

সুনামগঞ্জ

 

সুনামগঞ্জের দিরাই পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বিশ্বজিৎ রায় বিজয়ী হয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে ১৫৩ ভোট বেশি পেয়ে নির্বাচিত হন তিনি। তিনি নৌকা প্রতীকে ৫৯১০ ভোট পেয়েছেন এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী বর্তমান পৌর মেয়র মোশারফ মিয়া জগ প্রতীকে ৫৭৫৭ ভোট পেয়েছেন। বিএনপির প্রার্থী অ্যাডভোকেট ইকবাল হোসেন চৌধুরী ধানের শীষ প্রতীকে পেয়েছেন ১৯৬০ ভোট।

 

জেলা নির্বাচন কর্মকর্তা মুরাদ উদ্দিন হাওলাদার রাত সাড়ে ৮টায় বেসরকারিভাবে এই ফলাফল ঘোষণা করেন।

 

সীতাকুণ্ড

 

চট্টগ্রামের সীতাকুণ্ডের পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী (নৌকা) বীর মুক্তিযোদ্ধা বদিউল আলম মেয়র নির্বাচিত হয়েছেন। তার প্রাপ্ত ভোট ১০ হাজার ৭৯০। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী (ধানের শীর্ষ) বীর মুক্তিযোদ্ধা আবুল মনছুর পেয়েছেন ৩ হাজার ৩০ ভোট।

 

তবে গণ্ডগোলের কারণে পৌরসভার শিবপুর (একটি) কেন্দ্রের ফলাফল এখনো পাওয়া যায়নি বলে জেলা নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে।

 

কুষ্টিয়া

 

খোকসায় মেয়র পদে দ্বিতীয়বারের মতো ৯ হাজার ৩২৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন নৌকা প্রতীকের তারিকুল ইসলাম। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী নাফিজ আহমেদ পেয়েছেন ১৫৮৩ ভোট।
 

ধামরাই

 

ধামরাই পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী গোলাম কবির ২৩ হাজার ৩১০ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী সাবেক দুইবারের মেয়র দেওয়ান নাজিম উদ্দিন পেয়েছেন ১ হাজার ৫০৩ ভোট।  সহকারী রিটার্নিং কর্মকর্তা আয়েশা আক্তার এ তথ্য নিশ্চিত করেছেন।

Check Also

দুই জেলায় দ্বিতীয় ধাপের নির্বাচনী সহিংসতায় নিহত ৪

প্রতিবেদক: দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে দুই পক্ষের সংঘর্ষে নরসিংদীতে তিন এবং কক্সবাজারে একজন নিহত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *