ডিজিটাল ভূমি জোনিং প্রকল্পে নিয়োগ বিজ্ঞপ্তি

‘মৌজা ও প্লট-ভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিং’ প্রকল্পের অধীনে স্থানীয় ব্যক্তিভিত্তিক পরামর্শক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সম্প্রতি এ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ভূমি মন্ত্রণালয়।

প্রকল্প মেয়াদকালীন চুক্তিভিত্তিক নিয়োগের জন্য যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পন্ন বাংলাদেশি নাগরিকদের কাছ থেকে দরখাস্ত আহ্বান করা হয়েছে। টিম লিডার বা চিফ টেকনিক্যাল এক্সপার্টসহ মোট আট ধরনের পদে পরামর্শক হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হবে।

আগামী ২ ফেব্রুয়ারির মধ্যে নির্ধারিত ছকে ভূমি মন্ত্রণালয়ের সচিবের কাছে আবেদন করার কথা বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। বিস্তারিত নিয়োগ বিজ্ঞপ্তি, টার্মস অব রেফারেন্স ও আবেদনপত্রের ছক ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটের নোটিশ বোর্ডে (www.minland.gov.bd) পাওয়া যাবে।

গত বছরের ২৯ সেপ্টেম্বর অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় কৃষি জমি সুরক্ষায় প্রায় ৩৩৭ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্প অনুমোদিত হয়। প্রকল্পের আওতায় সমগ্র দেশে ডিজিটাল ভূমি জোনিং এবং মৌজা ও প্লট ভিত্তিক ডাটাবেজ প্রণয়নের মাধ্যমে ভূমির প্রকৃতি অনুযায়ী বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করে মাঠ পর্যায়ে সুষ্ঠু ভূমি ব্যবস্থাপনা ও ভূমি সম্পদ সংরক্ষণ করা সম্ভব হবে।

প্রকল্পটি অনুমোদনের পর প্রধানমন্ত্রীর বরাত দিয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, মৌজা ও প্লট ভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিং প্রকল্প সফলভাবে বাস্তবায়ন হলে ভূমি সম্পর্কিত জটিলতা যেমন দূর হবে, তেমনি মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য কমে যাবে।

২০২০ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়িত হবে। এর আওতায় দেশের ৬৪টি জেলার ৪৯৩টি উপজেলা এবং ৪ হাজার ৫৬২টি ইউনিয়নের ৫৬ হাজার ৩৪৮ মৌজা ও প্লট ভিত্তিক ডাটাবেজ প্রণয়ন করা হবে।

Check Also

বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত

হাজারো মুসল্লির উপস্থিতিতে আমিন আমিন ধ্বনিতে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের প্রথম জামাত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *