ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাকিব-লিটনের ব্যাটে স্বস্তি নিয়ে দিন শেষ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। মাঠে নেমে অবশ্য সুবিধা করতে পারেনি বাংলাদেশ দল। ওপেনিংয়ে বাংলাদেশকে ভালো শুরু এনে দিতে ব্যর্থ হয়েছেন তামিম ইকবাল-সাদমান ইসলাম।

মাত্র ২৩ রানের মাথায় ওয়েস্ট ইন্ডিজের অভিজ্ঞ পেসার কেমার রোচের বলে বোল্ড হয়ে আউট হয়েছেন তামিম। তাঁর ব্যাট থেকে এসেছে ৯ রান। এরপর সাদমানের ভুলের খেসারত দেয় বাংলাদেশ। মাত্র ২৫ রান করে রান আউট হলেন নাজমুল হাসান শান্ত।

ইনিংসের ২৪তম ওভারের প্রথম বলে মিডিয়াম পেসার কাইল মায়ার্সের বলে লেগ সাইডে ঠেলে রানের জন্য দৌড় দেন সাদমান ইসলাম। দুই রান নিতে গিয়ে দুই এই দুই ব্যাটসম্যানের ভুল বোঝাবুঝিতে রান আউট হতে হয় শান্তকে।

তবে চোট থেকে ফিরেই ক্যারিয়ারের দ্বিতীয় হাফ সেঞ্চুরির দেখা পেলেন সাদমান ইসলাম। কিন্তু সাদমান হাফ সেঞ্চুরি করার পরেই জোমেল ওয়ারিকেনের বল লেগ সাইডে খেলতে গিয়ে জন ক্যাম্পবেলের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন মমিনুল। ২৬ রান করেন তিনি।

মমিনুলের বিদায়ের খানিক পর হাফ সেঞ্চুরি পাওয়া সাদমানকেও লেগ বিফরের ফাঁদে ফেলেন এই স্পিনার। ফুল লেন্থের বলটি সুইপ করতে গিয়েছিলেন সাদমান। তবে আম্পায়ার ভুল সিদ্ধান্ত দিলেও আর রেভিউ নেননি এই ব্যাটসম্যান। পরবর্তীতে টেলিভিশন ক্যামেরায় দেখা যায় বলটি লেগ স্টাম্পের কিছুটা বাইরে আঘাত করেছে।

এরপর ক্রিজে এসেছেন সাকিব আল হাসান। সঙ্গে আছেন মুশফিক। চা বিরতিতে শেষ ব্যাটিংয়ে ভালোই হচ্ছিল সব কিছু। দেশসেরা ওপেনার তামিম টপকে নিজের শীর্ষস্থান দখল করেন মুশফিক। কিন্তু বেশি দূর এগোতে পারেননি। ৩৮ রান করে দলকে বিপদে ফেলে বিদায় নেন তিনি। জোমেল ওয়ারিকেন বলে ফিরে যান মুশফিক।

তবে নতুন বল নিয়ে ক্যারিবীয়দের চেপে বসতে দেননি সাকিব আল হাসান ও লিটন দাস। ব্যক্তিগত ২ রানের মাথায় অবশ্য ফরোয়ার্ড শর্ট লেগের হাতে ক্যাচ দিয়েও বেঁচে যান লিটন। এরপর আর ভুল করেননি তিনি। প্রতিটি শট খেলেছেন আত্মবিশ্বাসের সঙ্গে। অনেকটা ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে রানের চাকা সচল রাখেন তিনি। লিটন যখন উইকেটে আসেন তখন ৫৫ বল খেলে ২৭ রানে অপরাজিত ছিলেন সাকিব।

দিনের বাকি ছিল ১৫.৪ ওভার তথা ৯৪ বল। নতুন ব্যাটসম্যান হলেও দিনের শেষভাগের বেশিরভাগ বল খেলেন লিটন। দিন শেষে তিনি অপরাজিত থাকেন ৬ চারের মারে ৫৮ বলে ৩৪ রান করে। অন্যপ্রান্তে সাকিবের সংগ্রহ ৯২ বলে ৪ চারের মারে ৩৯ রান।

সংক্ষিপ্ত স্কোরঃ 

বাংলাদেশ : ২৪২/৫(৯০.০ ওভার, তামিম ৯, সাদমান ৫৯, শান্ত ২৫, মুমিনুল ২৬, মুশফিকুর ৩৮, সাকিব ৩৯*, লিটন ৩৪*; রোচ ১/৪৪, গ্যাব্রিয়েল ০/৫১, কর্নওয়াল ০/৫৬, মায়ার্স ০/১৬, ওয়ারিকান ৩/৫৮, ব্রাথওয়েট ০/১৩)

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম এবং মুস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, এনক্রুমাহ বোনার, জার্মেইন ব্ল্যাকউড, জসুয়া ডি সিলভা (উইকেটরক্ষক), শেন মোসলে, কাইল মায়ার্স, রাকিম কর্নওয়াল, জোমেল ওয়ারিকেন, কেমার রোচ এবং শ্যানন গ্যাব্রিয়েল।

Check Also

স্বামীকে বাঁচাতে মুখ দিয়ে অক্সিজেন দেয়ার চেষ্টা, ভাইরাল ছবি

সম্প্রতি ভারতের আগরার একটি ছবি চোখে পানি এনে দিয়েছে। স্ত্রীর সব চেষ্টা ব্যর্থ করে স্বামীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *