উত্তপ্ত মিয়ানমার : পুলিশের গুলিতে নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারে সেনা অভ্যুত্থানের প্রতিবাদে টানা তিন সপ্তাহের বিক্ষোভে শনিবার পুলিশের গুলিতে অন্তত দুইজন নিহত হয়েছেন। শনিবার দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে বিক্ষোভকারীদের দমনে পুলিশ গুলি করলে এই হতাহতের ঘটনা ঘটে। খবর বিবিসি’র।

স্থানীয় সংবাদমাধ্যম ও হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, বিক্ষোভকারীদের দমাতে পুলিশ তাজা গুলি ব্যবহার করেছে।

মান্দালায়ের শিপইয়ার্ডের কাছে শত শত বিক্ষোভকারী অভ্যুত্থানের প্রতিবাদে বিক্ষোভ করলে পুলিশ গুলি ছোড়ে। এই ঘটনায় বেশ কিছু বিক্ষোভকারী আহত হয়েছেন।

সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে মিয়ানমারের রাজধানী নেপিডোতে পুলিশের গুলিতে আহত তরুণ বিক্ষোভকারী মিয়া থোয়ে থোয়ে খাইনের মৃত্যুর এক দিন পর এই সহিংসতার ঘটনা ঘটলো।

গত ৯ ফেব্রুয়ারি রাজধানী নেপিডোতে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামান ও গুলি ছুড়লে, মাথায় গুলিবিদ্ধ হয়ে তিনি আহত হন। মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভে এটিই প্রথম মৃত্যুর ঘটনা।

মানবাধিকার সংস্থাগুলো বলছে, খাইনের জখম তাজা গুলি থেকে সৃষ্ট। তবে পুলিশ কোনোপ্রকার প্রাণঘাতী অস্ত্রের ব্যবহারের কথা অস্বীকার করেছে।

১ ফেব্রুয়ারি তাতমাদাও নামে পরিচিত মিয়ানমারের সামরিক বাহিনী দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটায় এবং প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়। গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্কের জেরে এই অভ্যুত্থান ঘটায় সামরিক বাহিনী।

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে ৬ ফেব্রুয়ারি থেকে মিয়ানমারের বিভিন্ন শহরেই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা অং সান সু চিসহ বন্দী রাজনৈতিক নেতাদের মুক্তির পাশাপাশি সামরিক শাসন প্রত্যাহারের দাবি জানিয়েছে।

Check Also

হাসপাতালের চার তলা থেকে লাফিয়ে পড়ে দুই করোনা রোগীর আত্মহত্যা

আন্তর্জাতিক ডেস্ক: করোনা আক্রান্ত দুজন রোগী হাসপাতাল থেকে লাফিয়ে পড়ে আত্মহত্যা করেছে। মঙ্গলবার ভারতের গুজরাট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *