স্মৃতিতে প্রিয় সহকর্মী  শায়খুল হাদীস ল্লামা ফআখরুদ্দীন (রহ)

ছাত্রজীবনের সাথী, শিক্ষাকতা জীবনের সহকর্মী প্রিয় ভাই শায়খুল হাদীস আল্লামা ফখরুদ্দীন (রহ) ছিলেন একজন আদর্শ শিক্ষক ও পরিচালক।
তিনি যেমন ছিলেন দক্ষ ও অভিজ্ঞ শিক্ষক তেমন ছিলেন সৎ,নিষ্ঠাবান ও দায়িত্বশীল। তাঁর সাথে মাদরাসার শিক্ষাবোর্ডে মর্ডারেশন ও টেবুলেশনের কাজ একসাথে করেছি। মাদরাসা-ই_আলিয়া ঢাকাতে ক্লাস রুটিন সহ ইত্যাদি কাজও আমরা দুজন একসাথে করেছি। কাজকর্মে সদা দায়িত্বশীল হিসেবে পেয়েছি। অনেক সময় তিনি আমাকে নাস্তা করাতেন আমিও তাঁকে করাতাম। তিনি কৃপণ ও বখিল লোকদেরকে ঘৃৃণা করতেন। তিনি কয়েক বছর মাদ্রাসা-ই-আলিয়া ঢাকার ছাত্রাবাসের দায়িত্ব সততা ও নিষ্ঠার সাথে পালন করেছেন। আমিও তাঁর পরে ০৫ বছর সহকারী সুপার এবং পরবর্তীতে  ০৪ বছর মাদ্রাসা-ই-আলিয়া ঢাকার হোস্টেল সুপারের দায়িত্ব পালন করেছি। তিনি যে সময় হোস্টেলের দায়িত্ব পালন করেন তাঁর পরেই আমি দায়িত্বে যোগদান করি। এবং যোগদান করে তাঁর কাজ কর্ম হিসাব নিকাশ করে দেখলাম যে, তিনি হোস্টেল পরিচালনার ক্ষেত্রে যেমন দক্ষ ছিলেন তদ্রুপ আর্থিক ক্ষেত্রেও অত্যন্ত স্বচ্ছ ছিলেন।
তিনি সিলেট সরকারী আলিয়া মাদরাসার সুউচ্চপদ প্রিন্সিপালের পদে পদোন্নতি লাভ করে সুষ্ঠুভাবে পরিচালনা পরে ২০০৬ সালের মার্চ মাসে প্রিন্সিপাল পদে থাকাবস্থায় সরকারী চাকুরী হতে অবসর গ্রহণ করেন। আর আমি ২০০৫ সালে  সরকারী আলিয়া মাদরাসা, ঢাকার প্রিন্সিপাল পদে থাকঅবস্থায় অবসর গ্রহণ করি। মনে হচ্ছে একদা চট্টগ্রাম কলেজের প্রফেসর ইউনুছ আমাকে আমার প্রিয় সহকর্মী আল্লামা ফখরুদ্দীন (রহ)’র ইন্তেকালের খবর জানিয়েছেন। অতি বেদনাদায়ক ও মর্মান্তিক খবর জেনে মনে খুব আঘাত পেয়েছি।
মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে দীর্ঘদিনের বন্ধু শাইখ প্রফেসর আল্লামা ফখরুদ্দীন (রহ) কে জান্নাতের সুউচ্চ মর্যাদা দানের আবেদন করছি। এখন দোয়া করি আল্লাহ তাঁকে আখেরাতে উত্তম জাযাকায়ে খাইর দান করুক এবং তার পরিবারবর্গকে সুখে শান্তিতে রাখুক।

Check Also

চট্টগ্রামের হাটহাজারী থানায় হেফাজতের হামলা, গুলিতে নিহত ৪ একাধিক কর্মী গুলিবিদ্ধ

চট্টগ্রামের হাটহাজারী থানায় হামলা করা হেফাজতে ইসলামের কর্মীদের চার জন পুলিশের গুলিতে নিহত হয়েছেন। সংঘর্ষে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *