সৌদি আরবে মঙ্গলবার থেকে রোজা শুরু

সৌদি আরবের আকাশে রোববার মাহে রমজানের চাঁদ দেখা যায়নি। অর্থাৎ সোমবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে। মঙ্গলবার থেকে সৌদি আরবে শুরু হবে পবিত্র রমজান মাস। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, দেশটির চাঁদ দেখা কমিটি খালি চোখে আকাশে রমজান মাসের চাঁদ দেখতে পায়নি। রোববারই দেশটির চাঁদ দেখা কমিটির বৈঠক হয়। সোমবার (১২ এপ্রিল) শাবান মাসের ৩০ তারিখ বলে গণ্য হবে। তাই মঙ্গলবার থেকে রোজা পালনের ঘোষণা দেওয়া হয়েছে।

রমজান মাসের চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরবে সোমবার রাত থেকে তারাবির নামাজ শুরু হবে। সৌদি আরবের পাশাপাশি মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ জর্ডান, ফিলিস্তিন, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাতার, বাহরাইন ও ওমানে মঙ্গলবার থেকে শুরু হচ্ছে পবিত্র রমজান মাস।

করোনা সংক্রমণ পরিস্থিতিতেও এবারের রমজান পালন করবেন বিশ্বের মুসল্লিরা। গত বছর রমজানে বিভিন্ন বিধি-নিষেধ আরোপ করা হয়েছিল। তখন করোনা সংক্রমণ রোধে পুরো দেশের মসজিদে নিয়মিত জামাত ও তারাবিহ বন্ধ রাখা হয়। তবে দুই পবিত্র নগরী মক্কা-মদিনার দুই মসজিদে তারাবির অনুমতি দেয়া হয়।

রমজান উপলক্ষে মসজিদুল হারাম ও মসজিদে নববীতে ঢোকার অনুমতি ছিল না সাধারণ মুসল্লিদের।

তবে গত বছর রমজানের শুরুতে লকডাউন কিছুটা শিথিল করা হয়। রোজার প্রস্তুতিতে লোকজন স্বাস্থ্যসেবা ও খাদ্যের মতো অতি প্রয়োজনীয় জিনিস কিনতে ঘর থেকে বের হতে পারে এ জন্য সকাল ৯টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত শিথিল ছিল লকডাউন।

প্রসঙ্গত, হিজরি সনের রমজান পবিত্র মাস হিসেবে গণ্য করে থাকে বিশ্বের মুসলিম সম্প্রদায়। মাসজুড়ে রোজা রাখার পর উদযাপন করে ঈদুল ফিতর। সাধারণত সৌদি আরবের একদিন পর থেকে বাংলাদেশে পবিত্র রমজান শুরু হয়।

Check Also

বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত

হাজারো মুসল্লির উপস্থিতিতে আমিন আমিন ধ্বনিতে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের প্রথম জামাত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *